• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে ইহুদিদের ছাড়িয়ে যাবে মুসলমানরা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ জানুয়ারি ২০১৮, ২৩:২৩

যুক্তরাষ্ট্রে সংখ্যাগত দিক থেকে এখন দ্বিতীয় অবস্থানে ইহুদিরা। তবে আগামী দুই দশকের ব্যবধানে অর্থাৎ ২০৪০ সালে তাদের ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে চলে যাবে মুসলমানরা।

নতুন এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, বর্তমানে যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা প্রায় সাড়ে ৩৭ লাখ। যা মোট জনসংখ্যার এক দশমিক এক শতাংশ।

এতে আরো বলা হয়েছে, আগামী দুই দশকে মুসলমানদের সংখ্যা দাঁড়াবে এক দশমিক আট শতাংশে। তখন মুসলমানদের সংখ্যা হবে ৮০ লাখের বেশি। অন্যদিকে ইহুদিদের সংখ্যা দাঁড়াবে এক দশমিক চার শতাংশে।

এর আগে ২০১৫ সালে এক গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রে মুসলমানদের সংখ্যা মোট জনসংখ্যার এক শতাংশ। পক্ষান্তরে ইহুদি জনগোষ্ঠীর পরিমাণ এক দশমিক আট শতাংশ। পাঁচ বছর আগে মুসলমানদের এই সংখ্যা ছিল শূন্য দশমিক নয় শতাংশ।

যুক্তরাষ্ট্রে প্রতি বছর এক লাখ করে মুসলমান বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে ২০০৭ সালের পর থেকে এই জনসংখ্যা অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। দেশটিতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং মাইগ্রেশনকে উল্লেখ করা হয়েছে নতুন এই গবেষণায়।

ধর্মীয় বিবেচনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বৃহৎ জনগোষ্ঠী হলো খ্রিস্টান। দেশটিতে খ্রিস্টানদের সংখ্যা মোট জনসংখ্যার ৭১ শতাংশ।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh