• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দেশে ফিরেই পদত্যাগ স্থগিত করলেন হারিরি

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ নভেম্বর ২০১৭, ২১:৫৫

সৌদি আরবে অবস্থানকালে দুই সপ্তাহ আগে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজ দেশে ফিরেছেন।

হারিরি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে দিনব্যাপী আলোচনার পরে বলেছেন, প্রেসিডেন্ট তাকে পদত্যাগের সিদ্ধান্তটি আরো আলোচনার খাতিরে স্থগিত রাখতে অনুরোধ করেছেন। অভিযোগ উঠেছিল সৌদি আরবের চাপে পদত্যাগের ঘোষণা দিয়েছেন হারিরি। তবে হারিরি এই অভিযোগ প্রত্যাখ্যান করেন। খবর বিবিসির।

হারিরি বলেন, আজ আমি মহামান্য রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দাখিল করেছি, তবে তিনি আরো আলোচনার খাতিরে সেটি স্থগিত রাখার অনুরোধ করেছেন। আমি তার অনুরোধে দায়িত্বশীল আলোচনার আশায় একমত পোষণ করেছি।

মার্চ ফোর্টিন জোটের এ নেতা আরো বলেন, লেবাননের বিপদ ও চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমানে সবার ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি হিজবুল্লাহর দিকে ইঙ্গিত করে বলেন, লেবাননের রাষ্ট্রীয় নীতি অনুযায়ী যুদ্ধ, বিদেশের লড়াই, আঞ্চলিক বিরোধসহ যেসব উপাদান আমাদের আভ্যন্তরীণ স্থিতিশীলতার জন্য ক্ষতিকর সেগুলো থেকে বিরত থাকার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।

ঘোষণাটি আসার পর বৈরুতের রাস্তায় লেবানন, সৌদি আরব ও ‍দলীয় পাতাকা নিয়ে নেমে পড়েন ফিউচার মুভমেন্টের সমর্থকরা।

এর আগে তার পদত্যাগের বিবৃতিতে লেবাননে রাজনৈতিক সংকটের সৃষ্টি হয়। আঞ্চলিক প্রভাব তৈরির অংশ হিসেবে তার ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে তাকে পদত্যাগে বাধ্য করা হয় বলে জল্পনা থাকলেও সৌদি কর্তৃপক্ষ তা নাকচ করে দেয়।

এদিকে বুধবার বিমান থেকে নেমে আসার পর হারিরিকে স্বাগত জানান নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা। ফিউচুর মুভমেন্ট পার্টির এ নেতা বৈরুত বিমানবন্দর থেকে সরাসরি চলে যান তার পিতা সাবেক প্রধানমন্ত্রীর সমাধিতে।

সৌদি আরব সফরকালে গত ৪ নভেম্বর রিয়াদে হারিরির পদত্যাগের আকস্মিক ঘোষণা লেবাননের রাজনীতিতে ব্যাপক তোলপাড় সৃষ্টি করে। প্রাণনাশের আশঙ্কায় তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে টেলিভিশনে দেয়া বিবৃতিতে উল্লেখ করেন।

এর আগে শনিবার হারিরি প্যারিসে যান এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাত করেন।

আজ বুধবার লেবাননের স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশে ফেরত যাওয়ার কথা আগেই তিনি জানিয়েছিলেন প্যারিসে।

ওয়াই/এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh