• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরানবিরোধী জোট গঠনে আরব দেশগুলোর প্রতি ইসরায়েলের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ নভেম্বর ২০১৭, ১৭:০৩

ইরানের বিরুদ্ধে জোট গঠনের জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানালেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান।শনিবার নিজের ফেসবুকে দেয়া এক পোস্টে এ আহ্বান জানান তিনি। এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে প্রেস টিভি।

এভিগদোর লিবারম্যান বলেন, ‘মধ্যপ্রাচ্যে এখন ইরানবিরোধী জোট গঠন জরুরি।’

মিসরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের প্রশংসা করে তিনি বলেছেন, ‘আনোয়ার ছিলেন সাহসী নেতা। যিনি স্রোতের বিপরীতে অবস্থান নিয়েছিলেন।’

বর্তমান আরব নেতাদেরও আনোয়ার সাদাতকে অনুসরণ এবং জেরুজালেম সফর করে ইসরায়েলের সঙ্গে চুক্তি স্বাক্ষরের আহ্বান জানান ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী।

এভিগদোর লিবারম্যান বলেন, ‘আনোয়ার সাদাতের ঐতিহাসিক ইসরায়েল সফরের ৪০ বছর পর আমি এ অঞ্চলের নেতাদের প্রেসিডেন্ট সাদাতের পথ অনুসরণের আহ্বান জানাই। আপনারা জেরুজালেম শহরে আসুন এবং নতুন অধ্যায় রচনা করুন। এ আহ্বান শুধু ইসরায়েলের সঙ্গে আরব অঞ্চলের সম্পর্কের জন্য নয় বরং গোটা মধ্যপ্রাচ্যের জন্য।’

উল্লেখ্য, ১৯৭৭ সালে মিসরের তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাত আরব বিশ্ব থেকে প্রথম কোনো রাষ্ট্রপ্রধান হিসেবে ইসরায়েল সফর করে। এ সময় তিনি তৎকালীন ইসরায়েলি প্রধানমন্ত্রী মেনাচেম বেগিনের সঙ্গে সাক্ষাৎ করেন। ইসরায়েলি পার্লামেন্ট ‘নেসেট’-এও বক্তব্য রাখেন আনোয়ার সাদাত।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের নির্বাচনে কারচুপি প্রসঙ্গে যা জানাল যুক্তরাষ্ট্র
রাজনীতিই ছাড়লেন ইমরানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা দুই দলীয় প্রধান
ইমরান সমর্থিত প্রার্থীকে গুলি করে হত্যা
সেনার আশীর্বাদ সত্ত্বেও কেন হারলেন নওয়াজ?
X
Fresh