• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পূর্ব ঘোষণা ছাড়াই রোহিঙ্গা গ্রাম পরিদর্শনে সু চি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ নভেম্বর ২০১৭, ১১:৪৪

মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেনাবাহিনীর চালানো হত্যা ও ধ্বংসযজ্ঞ পরিদর্শনে গেছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। বৃহস্পতিবার সকালে পূর্ব ঘোষণা ছাড়াই তিনি ওই রাজ্য সফরে যান।

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সু চি আঞ্চলিক রাজধানী সিত্তে এবং আশপাশের অন্যান্য শহর পরিদর্শন করবেন। খবর বিবিসি।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যের দুই ডজনের অধিক পুলিশ ও সেনা ক্যাম্পে হামলার ঘটনা ঘটে। একে কেন্দ্র করে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্বিচারে নির্যাতন-হত্যা চালায়। এর পর থেকে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিদিন নতুন করে বাংলাদেশ সীমান্তে এসে ভিড় করছে রোহিঙ্গা সদস্যরা। এ ঘটনাকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

তবে কোনো ধরনের নির্যাতন-হত্যা-ধর্ষণের অভিযোগ বরাবরই নাকচ করে আসছে দেশটির সেনাবাহিনী ও অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি।

রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় সারা বিশ্বেই সমালোচনার মুখে পড়েন নোবেল পুরস্কারজয়ী সু চি। প্রায় দেড় দশকের অধিক সময় গৃহবন্দী থাকা সু চি সেনাবাহিনীর কাছ থেকে ক্ষমতা নেন দুই বছরের ধরে।

২৫ আগস্ট শুরু হওয়া সেনাবাহিনীর জাতিগত নিধন অভিযানে এ পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এ নিয়ে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মুখে প্রথমবারের মতো তিনি ওই এলাকা সফরে গেলেন।

মিয়ানমার সরকার যখন বলছে, বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি বাস্তবায়নাধীন রয়েছে তখন তিনি এই সফরে গেলেন। এর আগে ২০১৫ সালে নির্বাচনের আগে তিনি রাখাইন সফর করেন।

ওয়াশিংটন পোস্টকে সু চির মুখপাত্র জ হতয় বলেন, নিরাপত্তার কারণে তার সফরের কথা আগে তা প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গারা যুগ যুগ ধরে বসবাস করলেও দেশটি তাদের নাগরিকত্ব দিতে অস্বীকার করছে।

তাদের দাবি, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে গিয়ে সেখানে আশ্রয় নিয়েছে। কিন্তু এর স্বপক্ষে কোনো দলিল দেখাতে পারেনি দেশটি।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh