• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাজি আর আজান দুটোই শব্দ দূষণ : ত্রিপুরা রাজ্যপাল

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৭, ১৮:৪৯

দীপাবলির সময়ে ভারতে যে বাজি ফাটানো হয়, তা থেকে যেমন শব্দ দূষণ হয়, তেমনই সারা বছর মসজিদ থেকে আজান দেওয়ার ফলেও শব্দ দূষণ ঘটে। মঙ্গলবার নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে এমন মন্তব্য করেন ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। খবর বিবিসি।

ত্রিপুরার রাজ্যপাল পদে নিযুক্ত হবার আগে দীর্ঘদিন বিজেপির নেতা ছিলেন তথাগত রায় । আর ওই পদে বসার পরেও সামাজিক মাধ্যমে করা তার নানা মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

রায় টুইটারে লিখেছেন, 'প্রতিটা দেওয়ালীর আগেই লড়াই শুরু হয় বাজি থেকে হওয়া শব্দ দূষণ নিয়ে। বাজি ফাটানো হয় বছরের কয়েকটা দিন। কিন্তু লাউড স্পীকারে ভোর সাড়ে চারটার সময়ে যে আজান দেওয়া হয়, তা নিয়ে কেউ লড়াই করে না।'

হিন্দুদের উৎসব দীপাবলি বা দেওয়ালীর সন্ধ্যাবেলায় গোটা ভারত জুড়েই যে কোটি কোটি টাকা মূল্যের বাজি ফাটানো হয়, তা ব্যাপক বায়ু দূষণের কারণ।

সেজন্যই এবছর ভারতের সুপ্রিম কোর্ট রাজধানী দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় বাজি বিক্রি নিষিদ্ধ করে দিয়েছে। পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টও দেওয়ালীর সন্ধ্যাবেলায় মাত্র তিন ঘণ্টা বাজি পোড়ানোর নির্দেশ দিয়েছে। আবাসিক এলাকায় বাজি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে ।

মঙ্গলবার বিকেলে ওই টুইটের পরে অনেকেই মন্তব্য করেছেন। কেউ যেমন সমর্থন করেছেন তেমনি অনেকে আবার এর বিরোধিতাও করেছেন। একজন রাজ্যপালের এধরণের মন্তব্য শোভা পায় না, সেটাও বলেছেন কয়েকজন।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh