• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আজ বিপ্লবের বংশীবাদক চে’র মৃত্যুবার্ষিকী

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৭, ১১:৩১

শোষণ-নিপীড়নের বিরুদ্ধে আর বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ের ইতিহাসে সারা দুনিয়ার মুক্তিকামী মানুষের কাছে একটি উজ্জ্বল নক্ষত্রের নাম ‘চে গুয়েভারা’। কিউবা বিপ্লবের এই মহানায়কের ৫০তম মৃত্যুদিবস আজ।

চে গুয়েভারা বিংশ শতাব্দীর সবচেয়ে খ্যাতিমান সমাজতান্ত্রিক বিপ্লবী যার মৃত্যুর পর তার মুখচ্ছবি হয়ে উঠেছে বিপ্লবের বিশ্বপ্রতীক হিসেবে।

ইতিহাসের এই নন্দিত চরিত্র মহান বিপ্লবী ১৯২৮ সালের ১৪ জুন আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন। পেশায় ছিলেন একজন ডাক্তার কিন্তু পরবর্তী সময়ে তিনি অনুকরণীয় এক বিপ্লবীতে পরিণত হন।

ডাক্তারি পড়ার সময় চে লাতিন আমেরিকার বিভিন্ন অঞ্চলে ঘুরে বেরিয়েছেন। দেখেছেন অসহায় মানুষের দুঃখ-কষ্ট। চে অনুধাবন করেন ধনী-গরিবের এই ব্যবধান ধ্বংস করে দেয়ার জন্য বিপ্লব ছাড়া আর কোনো উপায় নেই।

কিউবার বিপ্লবের পর চে কিউবার শিল্প বিষয়ক মন্ত্রী ছিলেন। এ সময় তিনি কিউবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের দায়িত্বসহ নতুন সরকারে একাধিক ভূমিকা পালন করেছিলেন। পরে ১৯৬৫ সালে বিপ্লবের অগ্নিপুরুষ মেক্সিকো ত্যাগ করেন।

তার ইচ্ছা ছিল কঙ্গো-কিনসাসা ও বলিভিয়াতে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা। বলিভিয়াতে থাকার সময় তিনি আমেরিকার সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) মদদপুষ্ট বলিভিয়ান বাহিনীর কাছে ধরা পড়েন।

মার্কিন সাম্রাজ্যবাদের মদদপুষ্ট বলিভিয়ার তৎকালীন সামরিক জান্তা বারিয়েন্তোসের স্বৈরাচারী দুঃশাসনের বিরুদ্ধে চে সহযোদ্ধাদের নিয়ে গেরিলা যুদ্ধ শুরু করেছিলেন। সামরিক জান্তার সৈন্যদের সঙ্গে যুদ্ধরত অবস্থায় চে গুরুতর আহত হয়ে ধরা পড়েন।

বলিভিয়ার সেনাবাহিনীর ভাষ্যমতে, তারা গুয়েভারাকে ১৯৬৭ সালের ৭ অক্টোবর গ্রেপ্তার করে। দুই দিন পর ৯ অক্টোবর বেলা ১ টা ১০ মিনিটে তার মৃত্যু হয়। মৃত্যুর এ সময়কাল এবং ধরন নিয়ে মতভেদ এবং রহস্য এখনো আছে।

ধারণা করা হয় ১৯৬৭ সালের এই দিনটিতে লা হিগুয়েরা নামক স্থানে নিরস্ত্র অবস্থায় নয়টি গুলি করে হত্যা করা হয় বন্দী চে গুয়েভারাকে।

ওয়াই/জেবি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh