• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বুথে জন্ম নেয়া শিশুর নাম রাখা হলো ব্যালট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ আগস্ট ২০১৭, ১৩:০৯

কেনিয়ার প্রত্যন্ত ওয়েস্ট পোকট কাউন্টিতে চলছিল ভোটগ্রহণ। নিজের ভোটটা নিজেই দেবেন বলে অন্তঃসত্ত্বা অবস্থাতেও লাইনে দাঁড়িয়ে অপেক্ষারত এক গৃহবধূ। আর কিছুক্ষণ পরই ভোট দিতে ভেতরে ঢুকবেন তিনি। এমন সময় হঠাৎ প্রসব যন্ত্রণা। শেষমেশ বুথের ভেতরই কন্যাসন্তানের জন্ম দিলেন ওই মহিলা। আর বুথের ভেতর ভোটের সময় জন্ম বলে মেয়ের নামও রাখলেন ‘ব্যালট’।

সন্তানসম্ভবা পাউলিনা চেমান্যাং তাড়াতাড়ি ভোট দেবেন বলে একটু আগেই পৌঁছে গিয়েছিলেন বুথে। বুথ থেকে সরাসরি হাসপাতালে যাবেন, এমনটাই ঠিক ছিল।

কিন্তু লাইনে তিন ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর হঠাৎ প্রসব যন্ত্রণা অনুভব করেন চেমান্যাং। ভোটকেন্দ্রে উপস্থিত মহিলাদের সাহায্যেই বুথের মধ্যে জন্ম দেন ফুটফুটে এক মেয়ের।

এদিকে, কেনিয়ার জাতীয় নির্বাচন নিয়ে বিরোধীদলীয় প্রেসিডেন্ট প্রার্থী রাইলা ওডিঙ্গার ব্যাপক জালিয়াতির অভিযোগ সত্ত্বেও দেশটির নির্বাচনী প্রক্রিয়ায় আস্থা প্রকাশ করেছেন বিদেশি পর্যবেক্ষকরা।

আফ্রিকার পর্যবেক্ষকরা কেনিয়ায় অনুষ্ঠিত মঙ্গলবারের নির্বাচন বিশ্বাসযোগ্য হয়েছে বলে মত দিয়েছেন। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও কেনিয়ার নির্বাচনকে নির্ভরযোগ্য বলেছেন। ইউরোপীয় ইউনিয়ন স্বাভাবিকভাবেই প্রার্থীদের হার মেনে নেয়া উচিত বলে মন্তব্য করেছে।

দাঙ্গার আশঙ্কা মাথায় নিয়েই মঙ্গলবার কেনিয়া জুড়ে ভোট গ্রহণ হয়।

ওদিকে, বিরোধী প্রার্থী ওডিঙ্গা অভিযোগ করে বলেন, ইলেক্টোরাল কমিশনের আইটি সিস্টেম হ্যাক হয়েছে।

কিন্তু কেনিয়ার ইনডিপেনডেন্ট ইলেক্টোরাল এন্ড বাউন্ডারিজ কমিশন (আইইবিসি) বলছে, সিস্টেম হ্যাক হওয়ার চেষ্টা চলেছে। তবে তা ব্যর্থ হয়েছে।

নির্বাচন পর্যবেক্ষণ দলের প্রধান হিসাবে কেরি সব পক্ষকে চূড়ান্ত ফলের জন্য অপেক্ষায় থাকার আহ্বান জানিয়েছেন এবং পরাজিতদেরকে ভোটের ফল মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh