• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আল-জাজিরা বন্ধের পরিকল্পনা ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ আগস্ট ২০১৭, ১২:৩৭

কাতার ভিত্তিক সম্প্রচার মাধ্যম আল-জাজিরার সম্প্রচার বন্ধের পরিকল্পনা করেছে ইসরায়েল।

ইসরায়েলের যোগাযোগমন্ত্রী আইয়ুব কারা এক ঘোষণায় চ্যানেলটির বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, আল-জাজিরা সন্ত্রাসবাদকে সমর্থন করে। এর আরবি ও ইংরেজি শাখার সব সম্প্রচার বন্ধ করে দেয়া হবে।

সংবাদ সম্মেলনে ইসরায়েলের যোগাযোগমন্ত্রী আরো বলেন, আল-জাজিরার সাংবাদিকদের ক্রেডেনশিয়াল বাতিল করা হবে এবং চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধ করে দেয়া হবে ।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল-জাজিরা বন্ধের হুমকি দিয়ে বলেছিলেন, এই সম্প্রচার মাধ্যমটি উসকানিমূলক খবর প্রকাশ করে।

আল-জাজিরা কর্তৃপক্ষ এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর তারা কাতার ভিত্তিক আল-জাজিরা টেলিভিশন চ্যানেলটিও বন্ধ করে দেয়। ইসরায়েলের সরকার বলছে, সুন্নি আরব দেশগুলোর আল-জাজিরা বন্ধের সিদ্ধান্তের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।


সংবাদ সম্মেলনে যোগাযোগমন্ত্রী কারা জানিয়েছেন, ক্যাবল টিভি মালিকরা চ্যানেলটি বন্ধে তাদের সহায়তা করবেন, তবে জেরুজালেমে আল-জাজিরা বন্ধের জন্য আরো কিছু কাজ করতে হবে। দায়েশ ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী, হামাস, হিজবুল্লাহ এবং ইরানের কর্মকাণ্ডের প্রধান মাধ্যম হয়ে উঠেছে আল-জাজিরা। ফলে এর স্যাটেলাইট সম্প্রচার বন্ধ করতে হবে-সংবাদ সম্মেলনে বলেন ইসরায়েলের যোগাযোগমন্ত্রী।

এমন ঘোষণার পর নেতানিয়াহু কারাকে শুভেচ্ছা জানিয়ে এক টুইটে বলেন, আল-জাজিরার উসকানিমূলক কর্মকাণ্ড বন্ধের জন্য আমার নির্দেশাবলী মেনে তিনি সঠিক ও শক্ত পদক্ষেপ নিয়েছেন।

জুলাই মাসের শেষ দিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছিলেন, আল-জাজিরা জেরুজালেমের উত্তেজনা নিয়ে স্পর্শকাতর সংবাদ প্রকাশ করছে এবং সেখানে তিনি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করতে চান। যদিও আল-জাজিরা বলেছে, তারা প্রফেশনাল এবং সব সময় সত্য ও বিষয়ভিত্তিক খবর প্রচার করে।

জেরুজালেমে আল-জাজিরা নেটওয়ার্কের সম্পাদক এক প্রতিক্রিয়ায় বলেছিলেন, নেতানিয়াহুর এমন মন্তব্য তার মিত্র আরব দেশগুলোর মতোই বিদ্বেষপূর্ণ ও শত্রুতাপূর্ণ এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতার ওপর চরম হস্তক্ষেপ।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh