• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বরখাস্ত হলেন হোয়াইট হাউজের যোগাযোগ পরিচালক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ আগস্ট ২০১৭, ১২:০১

নিয়োগের ১০ দিনেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন হোয়াইট হাউজের যোগাযোগ পরিচালক অ্যান্থনি স্কারামুচি।

আমেরিকার প্রেসিডেন্টের দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, সোমবার তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন হোয়াইট হাউজের নতুন চিফ অফ স্টাফ জন কেলি।

কাজে যোগদানের পরই সহকর্মীদের বিষয়ে বিতর্কিত তথ্য দিতে এক সাংবাদিককে ডেকে সমালোচিত হন ওয়ালস্ট্রিটের সাবেক এ অর্থ ব্যবস্থাপক।

হোয়াইট হাউজে নিয়োগের শুরু থেকেই সমালোচনার মুখে ছিলেন ট্রাম্পের ব্যবসায়ী বন্ধু এবং সাবেক গোল্ডম্যান স্যাকস কর্মকর্তা স্কারামুচি।

তার নিয়োগকে কেন্দ্র করে পদত্যাগ করেন ট্রাম্প প্রশাসনে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ রিন্স প্রিবাস ও মুখপাত্র শন স্পাইসার।

দেশটির গণমাধ্যমগুলো বলছে, ট্রাম্পের নতুন চিফ অব স্টাফ জন কেলির সিদ্ধান্তেই সরিয়ে দেয়া হলো স্কারামুচিকে। তার পারফরমেন্সে খুশি ছিলেন না প্রেসিডেন্ট ট্রাম্পও।

এর আগে গেলো শুক্রবার রিইন্স প্রিবাসকে সরিয়ে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ হিসেবে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান জেনারেল জন কেলিকে নিয়োগ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার কাজ শুরু করেই নতুন চিফ অব স্টাফ এ সিদ্ধান্ত নেন।

গেলো শুক্রবার কেলিকে নিয়োগের ঘোষণা করে মহান আমেরিকান এবং মহান নেতা উল্লেখ করে টুইটে নিজের প্রশাসনের দক্ষ এক কর্মী হিসেবে বর্ণনা দেন ট্রাম্প।

গেলো সপ্তাহে যোগাযোগবিষয়ক নতুন পরিচালক অ্যান্থনি স্কারামুচিকে ট্রাম্প নিয়োগ দেয়ার পর থেকেই চাপের মুখে ছিলেন প্রিবাস।

স্কারামুচির অভিযোগ ছিলো, গণমাধ্যমের কাছে রিপাবলিকান দলের গোপন তথ্য ফাঁস করে দিচ্ছেন তিনি।

বর্তমানে হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পেয়েছেন কেলির ডেপুটি এলাইন ডিউক।

গেলো মাসের ২২ তারিখ হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি হিসেবে নিয়োগ পান ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স।

একইসঙ্গে হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালকের দায়িত্ব নেন নিউইয়র্কের অর্থনীতিবিদ ও ওয়াল স্ট্রিটের অর্থের যোগানদাতা অ্যান্থনি স্কারামুচ্চি।

শন স্পাইসারের পদত্যাগের পর এ দু’জনকে নিয়োগ দেয় ট্রাম্প প্রশাসন।

এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে দায়িত্ব নেয়ার ৬ মাসের মধ্যে প্রেস সেক্রেটারির পদ ছাড়েন স্পাইসার।

হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক পদে স্কারামুচ্চির নিয়োগে দ্বিমত দেখিয়ে পদত্যাগ করেন তিনি।

এর আগে ট্রাম্প প্রশাসনের শীর্ষ স্থানীয় কর্মকর্তা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন পদত্যাগ করেন। তার বিরুদ্ধে অভিযোগ ছিল রুশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন তিনি।

ট্রাম্প প্রশাসন দায়িত্ব নেয়ার আগে মাইকেল ফ্লিন এবং আমেরিকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের মধ্যে দু’দেশের গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা হবার অভিযোগ উঠে। যদিও প্রাথমিকভাবে সেই অভিযোগ অস্বীকার করেছিলেন ফ্লিন।

এছাড়া আমেরিকান গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় হিলারি ক্লিনটনের ইমেইল-সংক্রান্ত তদন্তে গাফিলতির অভিযোগে বরখাস্ত হন তিনি।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh