• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শর্ত না মানলে আলোচনা নয় : কাতারকে সৌদিজোট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জুলাই ২০১৭, ১২:৩৩

কাতারের সঙ্গে সংলাপের জন্য তৈরি সৌদি নেতৃত্বাধীন ৪ উপসাগরীয় দেশ। তবে এজন্য দেশটিকে অবশ্যই বন্ধ করতে হবে- সন্ত্রাসবাদে অর্থায়ন, বিরত থাকতে হবে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ থেকে এবং পূরণ করতে হবে আগের দেয়া ১৩ দফা দাবিও।

এসব না মানলে দোহার সঙ্গে কোনো আলোচনা নয় বলে হুঁশিয়ারি দিয়েছেন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা।

রোববার বাহরাইনের রাজধানী মানামায় বৈঠকের পরই এ সিদ্ধান্ত হয়।

অবরোধ আরোপকারী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা জানান, কাতারের সঙ্গে সংলাপের ব্যাপারে প্রস্তুত থাকলেও দাবি মানার ব্যাপারে কোনো ছাড় দেবেন না তারা।

চলতি মাসে কয়েক দফা আন্তর্জাতিক কূটনৈতিক তৎপরতাও সৌদি জোটের সিদ্ধান্তে কোনো পরিবর্তন আনতে পারেনি।

গেলো ৫ জুন কাতার সন্ত্রাসবাদের মদদদাতা এমন অভিযোগে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন ও মিশর দেশটির সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

গেলো ২৩ জুন ইয়েমেন ছাড়া বাকি ৪ দেশ কাতারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে ১৩টি শর্তের একটি তালিকা দেশটির রাজধানী দোহায় পাঠায়।

শর্তগুলোর মধ্যে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের পাশাপাশি কাতার সরকারের অর্থায়নে পরিচালিত আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়ার কথাও রয়েছে।

এছাড়া কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেয়া এবং দেশটিতে অবস্থান করা ওই ৪ দেশের তালিকাভুক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়।

যদিও কাতার ওই সব অভিযোগ অস্বীকার করে আসছে। শুধু তাই নয় কোনোভাবেই ১৩টি শর্ত পালন করবে না বলে জানিয়েছে দেশটি।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
X
Fresh