• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আল-আকসায় ফের ইসরায়েলি পুলিশের হামলায় আহত ১১৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুলাই ২০১৭, ১৪:৫০

নিরাপত্তা বেষ্টনি সরিয়ে নেয়ার পর মাসজিদুল আকসায় নামাজ পড়তে আসা মুসলমান নারী-পুরুষ ও শিশুদের ওপর ফের হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ।

এসময় ইসরায়েলি পুলিশ মুসলমানদের ওপর টিয়ার গ্যাস ও সাউন্ড বোমা নিক্ষেপ করে। তাদের এ হামলায় নারী-পুরুষ ও শিশুসহ ১১৩ আহত হয়েছে।

বৃহস্পতিবার এশার নামাজের পর মুসল্লীরা বের হবার সময় ইসরায়েলি পুলিশ এ হামলা চালায়।

এর আগে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ঢোকার পথে বসানো সব মেটাল ডিটেক্টর সরিয়ে নিয়েছিলো ইসরায়েল।

এসব অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা ঘিরে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ-উত্তেজনা এবং আন্তর্জাতিক আহ্বানের পর তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় দেশটি। মেটাল ডিটেক্টরের পরিবর্তে তুলনামূলক শিথিল নজরদারি ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়েছিল।

গেলো ১৪ জুলাই আল-আকসা মসজিদে প্রবেশ পথের কাছে দু’পুলিশের মৃত্যুকে ঘিরে মেটাল ডিটেক্টরের মতো নিরাপত্তা ব্যবস্থা চালু করা হয়। এর ধারাবাহিকতায় রামাল্লাহর ওয়েস্ট ব্যাংক ও হালামিশ এলাকায় ইসরায়েলি বসতিতে গেলো শনিবার ছুরি নিয়ে চালানো হামলায় তিন ইসরায়েলি নিহত ও একজন আহত হয়।

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি কর্তৃপক্ষের আরোপিত অতিরিক্ত নিরাপত্তা বিষয়ক নিয়মকানুনের প্রতিবাদে ১৪ তারিখে শুরু হয় বিক্ষোভ। ফিলিস্তিনি মুসলিমরা মেটাল ডিটেক্টর পেরিয়ে মসজিদে ঢুকে নামাজ পড়তে অস্বীকৃতি জানায়। তাদের দাবি, মসজিদ প্রাঙ্গণ থেকে সব মেটাল ডিটেক্টর তুলে নিতে হবে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh