• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আল-আকসা মসজিদ ঘিরে দাঙ্গায় নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুলাই ২০১৭, ১৩:২৮

জেরুজালেমের আল-আকসা মসজিদের নতুন নিরাপত্তা ব্যবস্থা ঘিরে দাঙ্গা চরমে পৌঁছেছে। এতে নিহত হয়েছেন তিনজন ফিলিস্তিনি। আহত হয়েছেন ৩ শতাধিক।

শুক্রবার জুম্মার নামাজের পর সাধারণ ফিলিস্তিনিদের বিক্ষোভে তাণ্ডব চালায় ইসরায়েলি পুলিশ। তাদের গুলিতেই তিনজন নিহত ও ৩শ’র বেশি ফিলিস্তিনি আহত হন।

দু’দিন বন্ধ থাকার পর গেলো রোববার মসজিদ খুলে দেয়ার নির্দেশ দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে এ মসজিদে ঢুকতে ৫০ বছরের কম বয়সী ফিলিস্তিনিদের নিষিদ্ধ করা হয়। তা তদারকিতে হারাম আল-শরিফের বাইরে বসানো হয় মেটাল ডিটেক্টর।

এতে দামেস্ক গেটের বাইরে জুম্মার নামাজ পড়তে হয় তরুণ ফিলিস্তিনিদের। নামাজ শেষে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় নামে বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে এ প্রকাণ্ড হতাহতের ঘটনা ঘটে।

মেটাল ডিটেক্টর দিয়ে মুসলমানদের পবিত্র এ মসজিদের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে সব যোগাযোগ বন্ধ করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

পুলিশের মুখপাত্র মিকি জোসেনফেল্ড জানিয়েছেন, জেরুজালেমের ওল্ড সিটিতে পুলিশের সংখ্যা বাড়ানো হয়েছে। পুলিশ ও সীমান্ত পুলিশ ইউনিটগুলো পুরো এলাকা ও আশেপাশের এলাকায় টহল দেবে।

ফিলিস্তিনি মুসলিম নেতারা ইসরায়েলের এ উদ্যোগের ব্যাপক নিন্দা জানিয়েছেন। তাদের দাবি, নিরাপত্তা রক্ষার অজুহাতে ইসরায়েল মসজিদ এলাকায় তাদের দখল প্রতিষ্ঠা করতে চাইছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh