• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

অ্যান্টার্কটিকা থেকে খসে পড়লো ১ ট্রিলিয়ন টন ওজনের বরফখণ্ড (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৭, ১০:২২

বরফখণ্ডের আয়তন ব্রিটেনের রাজধানী লন্ডনের প্রায় চার গুণের সমান। ওই বরফখণ্ডের ওজন প্রায় এক ট্রিলিয়ন টন। সম্প্রতি অ্যান্টার্কটিকা থেকে খসে পড়লো ১ ট্রিলিয়ন টন ওজনের এ বরফখণ্ড। বিষয়টি বিস্ময়কর হলেও এমন ঘটনাই ঘটেছে অ্যান্টার্কটিকায়।

অ্যান্টার্কটিকার বরফস্তর থেকে আলাদা হয়ে যাওয়া বিশাল ওই হিমবাহের আয়তন ওয়েলসের আয়তনের প্রায় চার গুণ। এছাড়া এটি আকারে-আয়তনে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ত্রিনিদাদ ও টোবাগো দ্বীপের সমান। ইউরোপের দেশ লুক্সেমবার্গের দ্বিগুণ। আর পশ্চিমবঙ্গের কলকাতার চেয়ে ৩২ গুণ বড়।

ওই বরফখণ্ড ভেঙে আলাদা হয়ে যাবার দৃশ্য স্যাটেলাইটে ধারণ করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বিশাল আকারের এ বরফখণ্ড অ্যান্টার্কটিকার লার্সেন সি আইস শেলফ থেকে আলাদা হয়েছে। এর আয়তন প্রায় ৫ হাজার ৮০০ বর্গকিলোমিটার। এটি এ যাবৎকালের সবচে’ বড় আকারের বরফখণ্ড ফাটলের ঘটনা বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

নাসার ধারণ করা ওই স্যাটেলাইট ভিডিওতে দেখা যায়, অ্যান্টার্কটিকার প্রধান বরফস্তর থেকে বিশাল আকারের ওই বরফখণ্ড আলাদা হয়ে যাচ্ছে। তবে সমুদ্রের স্রোত বা বাতাসের কারণে এটি গলে যেতে পারে।

অ্যান্টার্কটিকা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান প্রজেক্ট মাইডাসের ওয়েবসাইটে বলা হয়েছে , ১ ট্রিলিয়ন ওজনের বিশাল আকারের একখণ্ড হিমবাহ ‘লার্সেন সি আইস শেলফ’ থেকে আলাদা হয়ে গেছে। গেলো সোমবার (১০ জুলাই) থেকে বুধবারের (১২ জুলাই) মধ্যে ওই বরফখণ্ডে ফাটল ধরেছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ওই হিমবাহ ভেঙে পড়ছে কি না, এর প্রমাণ এখনো তারা পাননি।

লিডস বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ আন্না হগ বলেন, সাম্প্রতিককালে এটি একটি বড় ঘটনা। এ হিমবাহ ভেঙে পড়ায় সাগরপৃষ্ঠের তারতম্য হবে না।

তিনি আরো বলেন, ২০০০ সালে এ হিমবাহের (যার নাম এ-৬৮) চেয়ে আকার, আয়তনে দ্বিগুণ আরো একটি হিমবাহ (বি-১৫) ভেঙে পড়েছিল অ্যান্টার্কটিকা থেকে । বি-১৫ ভেঙে পড়েছিল অ্যান্টার্কটিকার রস আইস শেলফ থেকে। তবে অ্যান্টার্কটিকার ১০টি বৃহত্তম হিমবাহের অন্যতম একটি হিমবাহ হলো ‘এ-৬৮’।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh