• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতকে সামরিক সক্ষমতায় অাস্থাবান না হতে চীনের আহ্বান

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ জুলাই ২০১৭, ১৬:২২

ভারতকে তার সামরিক শক্তি সম্পর্কে ভুল ধারণা পোষণ করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে চীন।

বৃহস্পতিবার চীনের রাষ্ট্র পরিচালিত দৈনিক গ্লোবাল টাইমসের ‘ইন্ডিয়া আর্জড টু ড্রপ ডিলিয়্যুশন অব মিলিটারি’ শীর্ষক নিবন্ধে এ আহ্বান জানানো হয়। নিবন্ধের উপ-শিরোনামে বলা হয়েছে, ১৯৬২ সালের চেয়েও বড় হবে চীনের বিজয়।

অবৈধভাবে চীনের এলাকায় ঢুকে পড়া সেনাদের অবিলম্বে সরিয়ে নেয়ার ভারতের প্রতি আহ্বান জানিয়েছে চীন। বিরাজমান সামরিক সংকট নিরসনের লক্ষ্যে এ আহ্বান জানানো হয়। পাশাপাশি বিশেষজ্ঞদের বরাত দিয়ে নিবন্ধে বলা হয়েছে, সামরিক সক্ষমতার ব্যাপারে অতিমাত্রায় আস্থাবান না হবার জন্য ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ ছাড়া, ভারতের সামরিক সক্ষমতায় ভীত হয়ে চীন সার্বভৌমত্বের বিষয়ে আপস করবে তাও না ভাবতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানানো হয়েছে।

১৯৬২ সালে চীন ও ভারতের মধ্যে সামরিক দূরত্ব যা ছিল এখন তা আরো বেড়েছে। বিশ্লেষকদের বরাত দিয়ে নিবন্ধে এ কথাও বলা হয়েছে। ১৯৬২ সালে চীন ও ভারতের মধ্যে সীমান্তে প্রথম যুদ্ধ হয়েছিল। অবশ্য এরপর ১৯৬৭ এবং ১৯৮৭ সালে আরো দু’ দফা যুদ্ধ হলেও তার কোনটাই ৬২টির যুদ্ধের মতো ব্যাপক ছিল না।

সাংহাই অ্যাকোদেমি অব সোশ্যাল সায়েন্সের গবেষক হু জিওয়ং বলেন, ১৯৬২ সালে মারাত্মক দৈন্য দশায় থাকা সত্ত্বেও চীনের গণমুক্তি ফৌজ বা পিএলএ ভারতের বিরুদ্ধে ব্যাপক বিজয় অর্জন করেছিল। বর্তমানে পরিস্থিতি পুরোই পাল্টে গেছে। কাজেই চীন প্রত্যাশা করে নিজের ভালোর জন্যেই ভারত কোনো অযৌক্তিক পথ বেছে নেবে না। না হলে অতীতের চেয়ে চড়া মূল্য ভারতকে দিতে হবে।

তিনি আরো বলেন, ভারতের প্রতি চীনের কোনো বৈরী মনোভাব নেই । ভারতের সঙ্গে সম্পর্ক এবং সহযোগিতা উন্নয়ন করতে চীন আগ্রহী।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh