• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গ্লোবাল মিডিয়া ফোরামের উদ্বোধনী অনুষ্ঠান

বিদ্বেষপূর্ণ বক্তৃতা না দিতে সরকারগুলোর প্রতি আহ্বান

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ জুন ২০১৭, ২১:১৯

আইনের শাসনে থেকে বিদ্বেষপূর্ণ বক্তৃতা নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন জার্মানির অর্থনৈতিক ও জ্বালানিবিষয়ক মন্ত্রী ব্রিজিট জিপ্রিচ।

জার্মানির বন শহরে সোমবার গ্লোবাল মিডিয়া ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বের সরকারগুলোর প্রতি তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ডিজিটাল মিডিয়া গণতন্ত্র ও বাক্‌স্বাধীনতা-সংক্রান্ত ঐতিহ্যগত ধ্যানধারণার ক্ষেত্রে একটি বিপ্লব এনে দিয়েছে। এটা বিশ্বব্যবস্থাকে মৌলিকভাবে বদলে দিয়েছে। যার কোনো সীমানা নেই।

মিডিয়া-সরকার সম্পর্কে জটিলতা বেড়েছে। সে কারণে একে স্বাগত জানাতে অধিকতর সহিষ্ণুতার দরকার রয়েছে। সমালোচনার ভাষা হতে হবে পরিষ্কার এবং শ্রদ্ধাপূর্ণ।

অনুষ্ঠানে উপস্থিত বন শহরের মেয়র অশোক শ্রীধরন বলেন, ডিজিটাল মিডিয়া বিশেষ করে সামাজিক মিডিয়ার জাগরণ গণতান্ত্রিক ব্যবস্থায় ভিন্নমত সহ্য করার প্রয়োজনীয়তাকে অতীতের যেকোনো সময়ের তুলনায় বাড়িয়ে দিয়েছে।

তার কথায়, স্বৈরশাসকেরা বিশ্বব্যাপী ক্রমবর্ধমান হারে সাংবাদিকদের লক্ষ্যবস্তু করার মাত্রা বাড়িয়ে দেবে। কারণ রাষ্ট্র পরিবেশিত কোনো ভুয়া খবর বা ধূম্রজাল তৈরির চেষ্টাকে পেশাদার সাংবাদিকেরাই দ্রুত নস্যাৎ করতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশসহ বিশ্বের ১৩০টি দেশের সিনিয়র সাংবাদিক, এনজিও কর্মী ও মিডিয়া ব্যক্তিত্বদের সঙ্গে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান এ সম্মেলনে অংশ গ্রহণ করেন।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জার্মানির সম্প্রচার প্রতিষ্ঠান ডয়চে ভেলে যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। এবারের সম্মেলনের মূল থিম হলো পরিচিতি এবং বৈচিত্র্য (আইডেন্টিটি অ্যান্ড ডাইভার্সিটি)।
সম্মেলনে বৈশ্বিক অস্থিরতা, বিশ্বায়নের যুগে পরিচিতি ও বৈচিত্র্য সুরক্ষার তাৎপর্য এবং বহুজাতিগত সমাজের বৈচিত্র্য টিকিয়ে রাখার উপায় নিয়ে আলোচনা করা হবে। এছাড়া অনলাইনের হাতিয়ারগুলোকে কাজে লাগিয়ে গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি সমর্থন দেয়ার কৌশল ও ভুয়া খবরের ক্রিয়া-প্রতিক্রিয়া নিয়েও এ সম্মেলনে আলোচনা হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh