• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পৃথিবীর দীর্ঘতম গুহা নদী

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ জুন ২০১৭, ১৪:৪৯

কেবল ভূ-পৃষ্ঠে নয় নদী প্রবাহিত হয় ভূ-গর্ভেও। ফিলিপাইনে আছে এমনই এক নদী নাম ‘পুয়ের্তো প্রিন্সেসা সাবটেরানিয়ান রিভার’। পৃথিবীর দীর্ঘতম পাতাল বা গুহা নদীটির অবস্থান ফিলিপাইনের পালাওয়ান দ্বীপের পুয়ের্তো প্রিন্সেসা সাবটেরেনিয়ান জাতীয় উদ্যানে। ২০১২ সালে এটি জায়গা করে নেয় প্রাকৃতিক সপ্তাশ্চর্যে।

ফিলিপাইনের পুয়ের্তো প্রিন্সেসা থেকে প্রায় ৮০ কিলোমিটার উত্তরে মিলবে ‘পুয়ের্তো প্রিন্সেসা সাবটেরানিয়ান রিভার’। সাবাং শহরের সাবটেরানিয়ান নদী থেকে প্রাকৃতিকভাবে সৃষ্ট নদীটিই পৃথিবীর দীর্ঘতম ভূগর্ভস্থ বা গুহা নদী।

তবে খুব একটা সহজ নয় সেখানে যাওয়া। সাবাং শহরের উঁচু পথে বা নৌকায় করে যেতে হবে। পাতাল নদীর প্রবেশপথেই পড়বে রহস্যময় গুহামুখ। ৮ দশমিক ২ কিলোমিটারের পাহাড়ি পথজুড়ে শুধুই গুহা। আর সে গুহায় ঢুকলেই অন্য এক জগৎ। ভেতরের অন্ধকারের বাঁকে বাঁকে চুনাপাথরের খাঁড়া স্তম্ভ। ভূমিরূপের স্বতন্ত্রের বৈচিত্র টেনে আনে রোমাঞ্চপ্রিয় পর্যটকদের।

২০১০ সালে গুহানদীর দ্বিতীয় তলা খুঁজে পান পরিবেশ ও ভূ-তাত্ত্বিক বিশেষজ্ঞ দল। মেলে ছোট ঝর্ণা, শিলাপাথর, গুহা গম্বুজ, গভীর গর্ত, বড় বড় বাদুড় ও পথের সন্ধান। তবে অক্সিজেনের অভাবে গভীরে ঢোকা প্রায় অসম্ভব।

সবচেয়ে অবাক করা ব্যাপার হলো পাথুরে পর্বতে প্রবাহিত নদীটি স্ট্যালেগমাইট ও স্ট্যালেগটাইটের দেয়ালে ধাক্কা খেয়ে উঁচু-নিচু পথ পেরিয়ে সরাসরি গিয়ে মিশেছে দক্ষিণ চীন সাগরে। ১৯৯২ সালে ফিলিপাইনের জাতীয় উদ্যানের আওতায় আসে নদীটি। ৯৯-এ স্থান পায় ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে। ২০১২ সালে নাম লেখায় প্রাকৃতিক সপ্তাশ্চর্যে।

এশিয়ার বিভিন্ন অরণ্যের জীববৈচিত্র্য পর্বত ও সামুদ্রিক ইকো সিস্টেমসমৃদ্ধ পুয়ের্তো প্রিন্সেসায় আছে সবুজ চুনাপাথর, ঝুলন্ত বাদুড়। অ্যাডভেঞ্চারের জন্য আর কী চাই?

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh