• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘পরমাণু অস্ত্রগুলো সুবিধাজনক স্থানে প্রস্তুত রাখা হয়েছে’

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ এপ্রিল ২০১৭, ১৮:০৫

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রগুলো ‘নিক্ষেপযোগ্য’ সুবিধাজনক স্থানে প্রস্তুত রাখা হয়েছে।অস্ত্রগুলো আমেরিকার যেকোন স্থাপনায় হামলা চালানো হবে। বললেন উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইয়ক ইয়ং সিক ।

বুধবার সেনাবাহিনীর উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, সর্বাধুনিক পরমাণু অস্ত্র ও সরঞ্জামের অধিকারী উত্তর কোরিয়া আমেরিকায় হামলা চালাতে প্রস্তুত।

তিনি বলেন, উত্তর কোরিয়া আমেরিকার মূল ভূখণ্ডের পাশাপাশি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন মার্কিন সব সামরিক ঘাঁটিগুলোতে সহজেই আঘাত হানতে সক্ষম। আর এজন্যই তার দেশ পরমাণু অস্ত্রগুলো ‘নিক্ষেপযোগ্য’অবস্থায় প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে চলমান উত্তর কোরীয় পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলায় এ অঞ্চলের যুদ্ধাবস্থা উত্তেজনার মধ্যেই দক্ষিণ কোরিয়ায় বিতর্কিত থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন শুরু করেছে আমেরিকা। মোতায়েন করা এসব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেম উত্তর কোরীয় আক্রমণ প্রতিহত করে দেয়ার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

তবে এতে দেশটির দক্ষিণাঞ্চলে থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সরঞ্জাম পরিবহণকালে স্থানীয় কয়েকশ বাসিন্দা বিক্ষোভ করেন। চীন হুশিয়ারি উচ্চারণ করে বলছে, থাড এ অঞ্চলের নিরাপত্তাকে অস্থিতিশীল করে তুলবে।

বেইজিং বলছে, ওয়াশিংটনের এমন সিদ্ধান্ত উত্তর কোরিয়াকে তেমন প্রভাবিত করতে পারবে না। দক্ষিণ কোরিয়ার ভূমিতে ‘থাড’ মোতায়েনে আঞ্চলিক নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হবে উল্লেখ করে এর আগে রাশিয়া এবং চীন বলেছে এর বিরুদ্ধে তারা সম্মিলিত অবস্থান জোরদার করবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh