• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কে গণভোটের ফল চ্যালেঞ্জ বিরোধীপক্ষের

অনলাইন ডেস্ক
  ১৭ এপ্রিল ২০১৭, ১৬:৩৪

তুরস্কে গণভোটের ফলাফল প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে যাচ্ছে দেশটির প্রধান বিরোধীদল। প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা ব্যাপকভাবে বাড়ানোর জন্য সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাবের পক্ষে আয়োজিত এ গণভোটে সামান্য ব্যবধানে ‘হ্যাঁ’ জয়যুক্ত হয়েছে।

এর ফলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান কার্যত ক্ষমতার অধিকারী হচ্ছেন।

তবে দেশটির বিরোধী দল রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি) তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনের নিরপেক্ষতা ও বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে। তারা এ নির্বাচন প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলেছেন। ফলাফল ঘোষণার পর তুরস্কজুড়ে এরদোয়ান সমর্থকরা উল্লাস ও বিরোধীরা বিক্ষোভ প্রদর্শন করে।

সিএইচপি ফলাফল প্রত্যাখ্যান করে ৬০ শতাংশ ভোট পুনরায় গণনার দাবি জানিয়েছে। এছাড়া তুরস্কের তিনটি প্রধান নগরী ইস্তাম্বুল, আঙ্কারা ও ইজমিরে সংবিধান পরিবর্তনের এ ভোটে ‘না’ জয়যুক্ত হয়েছে।

৯৯ দশমিক ৯৭ শতাংশ ব্যাটল গণনা সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন এরদোয়ান। এতে ‘হ্যাঁ’ ৫১ দশমিক ৪১ শতাংশ ভোট এবং ‘না’ এর পক্ষে ৪৮ দশমিক ৫৯ শতাংশ ভোট পড়েছে। এ নির্বাচনকে কেন্দ্র করে সহিংস ঘটনা ঘটেছে। আলাদা ঘটনায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ দিয়ারবাকিরে ৩ ব্যক্তি পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছে বলে জানা গেছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh