• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ওবামাকেয়ারের কাছে হারলো ট্রাম্পকেয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০১৭, ১০:৪৭

শেষ পর্যন্ত ওবামাকেয়ারের কাছে হেরে গেলো ট্রাম্পকেয়ার। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা নীতিতে ‘ওবামাকেয়ার’ই টিকে গেলো মার্কিন কংগ্রেসে। এর ফলে ক্ষমতায় এসে প্রথম আইন প্রণয়ন করতে গিয়েই ব্যর্থ হলেন ট্রাম্প।

ট্রাম্পের স্বাস্থ্যনীতি নিয়ে মার্কিন কংগ্রেসে রিপাবলিকানরাই দ্বিধা বিভক্ত হয়ে পড়েন। আর তাই শুক্রবার কংগ্রেসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ‘হেলথকেয়ার’ বিলের পক্ষে প্রয়োজনীয় সমর্থন মেলেনি।

পরে পরাজয় স্বীকার করে প্রস্তাবটি তুলে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিলটি পাসের জন্য কংগ্রেসে ২১৫ ভোটের দরকার ছিলো। কিন্তু সে পরিমাণ সমর্থন না পাওয়ায় বাতিল করা গেলো না বারাক ওবামার ‘ওবামাকেয়ার’।

পরাজয় স্বীকার করে হাউস স্পিকার পল রাইয়ান বলেন, ট্রাম্পের স্বাস্থ্যসেবা বিলের সমর্থনে ২১৫টি রিপাবলিকান ভোট পাওয়া যাবে না। এমন অনিশ্চয়তার মুখে তিনি এবং ট্রাম্প কংগ্রেসে ভোট না করতে সম্মত হন। তাই ওবামাকেয়ারই যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠিত আইন হিসেবে বিবেচিত হবে এবং ভবিষ্যতেও তা বহাল থাকবে।

রিপাবলিকানদের দীর্ঘদিনের প্রতিজ্ঞা ছিলো ওবামাকেয়ার বাতিল করা। প্রতিশ্রুতি অনুসারে বেশ কিছু সংস্কার এনে সংশোধনের প্রস্তাব আনেন ট্রাম্প। তবে ফ্রীডম ককাসের রক্ষণশীল ও মধ্যপন্থী ২৮ থেকে ৩৫ রিপাবলিকান বিলের বিরোধীতা করেন।

এজন্য অবশ্য ডেমোক্রেটদের অসহযোগিতাকেই দায়ী করেন ট্রাম্প। ওবামাকেয়ার বাতিলই ছিলো তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। এর মধ্য দিয়ে দায়িত্ব নেয়ার পর প্রথম কোন গুরুত্বপূর্ণ বিল পাসে ব্যর্থ হলেন তিনি।

এফএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh