• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েল বর্ণবৈষম্যবাদীঃ জাতিসংঘ কমিশন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মার্চ ২০১৭, ১১:০৫

ইসরায়েলকে বর্ণবৈষম্যবাদী সরকার হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘের কমিশন। বুধবার কমিশনের প্রকাশিত প্রতিবেদনে ইসরায়েলকে ‘বর্ণবৈষম্যবাদী সরকার’ বলে আখ্যা দেয়া হয়েছে।

এর আগেও ইসরায়েলকে বর্ণবাদী সরকার হিসেবে অভিহিত করেছে বিশ্বের নানা মহল। তবে এবার প্রথমবারের মতো জাতিসংঘের কোন সংস্থা ইসরায়েলকে বর্ণবৈষম্যবাদী সরকার হিসেবে আখ্যা দিলো।

জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশন প্রতিবেদনে বলেছে, ইসরায়েল একটি বর্ণবৈষম্যবাদী সরকার প্রতিষ্ঠা করেছে যা ফিলিস্তিনি জনগণের ওপর চরম নিপীড়ন চালাচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসরায়েল যে বর্ণবাদী ব্যবস্থা চালু করেছে তার প্রধান প্রক্রিয়া হলো কৌশলগতভাবে ফিলিস্তিনি জনগণকে ছিন্ন-বিচ্ছিন্ন করে ফেলা।

জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক সাবেক মানবাধিকার কর্মকর্তা রিচার্ড ফোক এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভার্জিনিয়া টিলে প্রতিবেদনটি তৈরি করেছেন।

কমিশনের প্রধান রাইমা খালাফ বলেছেন, এ প্রতিবেদনে স্পষ্ট করে আরো বলা হয়েছে যে ইসরায়েল ফিলিস্তিনি জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে।

পশ্চিম এশিয়ার ১৮টি দেশ নিয়ে গঠিত এ কমিশন। এ প্রতিবেদনের ভিত্তিতে জাতিসংঘ ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে খালাফ আশা প্রকাশ করেছেন।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh