• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গোবর-গোমূত্র গবেষণায় ডি লিট ডিগ্রি পাচ্ছেন মোহন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মার্চ ২০১৭, ১৪:১১

শুধুমাত্র দুধ নয়, মানবশরীরে গোমূত্রের নানাবিধ উপকারিতা ও গরুর অন্যান্য বর্জ্য পদার্থের ওপরে অর্থনৈতিক লাভ রয়েছে। আর এ বিষয়ে কাজ করে ডি লিট ডিগ্রি পাচ্ছেন কট্টরপন্থি হিন্দু ধর্মীয় গোষ্ঠী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত।

মূলত গোবর এবং গোমূত্র-অর্থনীতি নিয়ে কাজ করার জন্য এ ডিগ্রি পাচ্ছেন তিনি। নাগপুরের মহারাষ্ট্র অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্স ইউনিভার্সিটি বৃহস্পতিবার তাকে এই সম্মান দেবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আনন্দবাজার জানায়, গোয়াল ঘর স্থাপন ও আধুনিক পদ্ধতিতে গবাদিপশু পালন নিয়ে কাজকর্মে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন আরএসএস প্রধান। নাগপুরের পশুচিকিৎসা কলেজের স্নাতক ভাগবতের কাজের বিষয়টি হলো শুধুমাত্র দুধ নয়, গরুর অন্যান্য বর্জ্য পদার্থের উপরেই মূল অর্থনৈতিক ভিত পোক্ত হয় পশু পালনকারীদের। এ নিয়ে একাধিক বইও রয়েছে তার।

আরএসএস প্রধান যেমন গোবর ও গোমূত্রের সামাজিক এবং অর্থনৈতিক মূল্য নিরূপণ করেছেন, তেমনই সবিস্তার বর্ণনা করেছেন মানবশরীরে গোমূত্রের নানাবিধ উপকারিতা। পরিমিত গো-মূত্র সেবন যে বলবর্ধক, সে কথাও কারণসহ উল্লেখ রয়েছে তার কাজে। বলা হয়েছে, গোমূত্র সেবনে রক্ত পরিশুদ্ধ হয়, কমে কিডনি-জনিত সমস্যা এবং বাতের ব্যথাও।

এ প্রসঙ্গে পতঞ্জলির গোমূত্র ট্যাবলেটের অর্থকরী দিকটিও উল্লেখ করেছেন ভাগবত। ডি-লিটের জন্য বিশ্ববিদ্যালয়ের কাছে ভাগবতের নাম প্রস্তাব করে মহারাষ্ট্রেরই একটি সংস্থা। রাজনৈতিক শিবিরের অবশ্য বক্তব্য, এই সম্মানের নেপথ্যে আরএসএস-কে খুশি করার কৌশলও রয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব তথা নরেন্দ্র মোদীর।

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই বিদেশনীতি থেকে শুরু করে সংরক্ষণনীতি, কোনোটাতেই আরএসএসকে সে সুযোগ দেননি মোদী। ফলে সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলের দাপটও দেখাতে পারেনি তারা।

তবে একই সঙ্গে, আরএসএসকে খুশি রাখার কিছু কূটকৌশলও ঝুলিতে রেখে এগোচ্ছেন মোদী। যার অন্যতম উদাহরণ মোহন ভাগবতের ডি-লিট। আর সেই খবর ঘোষণার সময়টাও তাৎপর্যপূর্ণ। বিরোধীদের একাংশের কটাক্ষ, বারাণসীতে ভোটের আগে ‘গোমাতা আবেগ’ উস্কে দিতে চেয়েছেন মোদী।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh