• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকায় ঢুকতে পারবে ইরাকের মুসলিমরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মার্চ ২০১৭, ২৩:৩০

ইরাককে বাদ দিয়ে ৬ মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় ঢুকতে সাময়িক নিষেধাজ্ঞা জারির সংশোধিত নির্বাহী আদেশে সোমবার সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অর্থাৎ সিরিয়া, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকরা ৩ মাস আমেরিকায় ঢুকতে পারবেন না।

গেলো ২৭ জানুয়ারি ৭টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ঢোকার স্থগিতাদেশ দেন ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি শরণার্থী কর্মসূচি ৪ মাসের জন্য স্থগিত করেন তিনি। তবে সব শরণার্থীর বেলায়, কর্মসূচি স্থগিতের মেয়াদ নির্দিষ্ট ৪ মাস হলেও সিরিয়ার ক্ষেত্রে এই মেয়াদ অনির্দিষ্টকালের।

প্রশাসনের শরণার্থী সীমিতকরণ কর্মসূচির অংশ হিসেবে ওই নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। আদেশে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের ক্ষেত্রে মুসলিম প্রধান দেশগুলোর মুসলিমদের বদলে খ্রিস্টান ও সংখ্যালঘুদের প্রাধান্য দেয়ার কথা বলা হয়ছিলো।

শরণার্থী কর্মসূচি স্থগিত ও মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ঢুকতে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করতে গিয়ে নিয়ে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অঙ্গনে তুমুল সমালোচনার মুখোমুখি হন ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন মানবাধিকার সংগঠন, রাজনৈতিক ব্যক্তিত্ব ও খ্যাতনামা ব্যক্তিরা ট্রাম্পের আদেশ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া জানান। আইনি চ্যালেঞ্জের মুখেও পড়েন রিপাবলিাকন এ প্রেসিডেন্ট।

তবে সব আলোচনা-সমালোচনা কে উপেক্ষা করে তিনি নতুন এ আদেশে সই করলেন।

ওয়াই/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh