• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘ট্রাম্প হবেন ভয়ঙ্কর প্রেসিডেন্ট’

অনলাইন ডেস্ক
  ০৯ আগস্ট ২০১৬, ১০:৩৩

রিপাবলিকান পার্টির নিরাপত্তা বিশেষজ্ঞদের তোপের মুখে পড়েছেন দলটির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। খোলা চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রার্থীতা নিয়ে তীব্র সমালোচনা করেন ৫০ জন নিরাপত্তা বিশেষজ্ঞ। সোমবার তাদের স্বাক্ষরিত চিঠি প্রকাশ করে নিউইয়র্ক টাইমস।

চিঠিতে বলা হয়, ট্রাম্প হবেন আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেপরোয়া এবং ভয়ঙ্কর প্রেসিডেন্ট।

আরো বলা হয়, ট্রাম্পের সাধারণ জ্ঞান কম। মার্কিন সংবিধান, আইন, ধর্মীয় সহনশীলতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা ও স্বাধীন বিচার বিভাগের প্রতি বিশ্বাসের ঘাটতি রয়েছে তার।

তারা বলেন, কোনটি ঠিক কোনটি ভুল তা আলাদা করতে পারেন না ট্রাম্প। নিজের ওপর তার নিয়ন্ত্রণ নেই। নিজের সমালোচনা সহ্য করতে পারেন না। এসব বৈশিষ্ট্য একজন প্রেসিডেন্টের জন্য ভয়ঙ্কর।

রিপাবলিকান নিরাপত্তা বিশ্লেষকরা বলেন, তারা কেউ ট্রাম্পকে ভোট দেবেন না।

স্বাক্ষরকারীদের তালিকায় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক মাইকেল হেইডেন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী জন নেগ্রোপন্টে, রবার্ট জোয়েলিকের মতো হাই-প্রোফাইল রিপাবলিকানরা রয়েছেন।

সিআইএ’র সাবেক পরিচালক হেইডেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট হবার মতো চারিত্রিক বৈশিষ্ট্য, গুণাবলী এবং অভিজ্ঞতার অভাব রয়েছে ট্রাম্পের। তার বিরুদ্ধে বহু বছর ধরে চলা রিপাবলিকান পররাষ্ট্রনীতি ভাঙ্গার অভিযোগও আনা হয়েছে খোলা চিঠিতে।

তবে এ খোলা চিঠির জবাবে ট্রাম্প বলেছেন, এরা ব্যর্থ ওয়াশিংটন এলিটের একটি অংশ। এরা ক্ষমতা ধরে রাখতে চায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh