• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঢাবিতে অধিভুক্তির আনন্দ এখন হতাশায় পরিণত!

সোহেল রানা

  ১১ নভেম্বর ২০১৭, ১২:২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তির পর সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের আনন্দ-উল্লাস ছিল।

তবে নিয়মিত ক্লাস, পরীক্ষা ও রেজাল্ট না পাওয়ায় আনন্দের চেয়ে এখন হতাশাই বেশি শিক্ষার্থীদের মধ্যে। এছাড়া সেশনজটের বেড়াজালে কতদিনে শিক্ষাজীবন শেষ হয় সে নিয়েও দুশ্চিন্তায় তারা।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী এ সংকট সমাধানে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এদিকে হঠাৎ করেই কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ায় পর্যাপ্ত জনবল আর প্রযুক্তিগত সুবিধা না থাকায় এ সংকটে পড়তে হয়েছে বলে জানান ঢাবির উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

তবে অধিভুক্ত ঢাকার সাত কলেজের একাডেমিক কার্যক্রম গতিশীল করতে ও কলেজগুলোতে নিয়মিত ক্লাস, পরীক্ষা এবং ফলসহ সেশনজট মুক্ত ক্যাম্পাস গড়তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কলেজগুলোর শিক্ষক ও শিক্ষার্থীদের সহযোগিতা চেয়েছেন এ উপাচার্য।

এছাড়া দ্রুত সংকট সমাধানের আশ্বাস দিয়ে তিনি জানান, শিক্ষার্থীরা যেন কারো প্ররোচনায় রাস্তায় নেমে আন্দোলন না করে। আন্দোলন করলেই সংকটের সমাধান হবে না।

উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ১৯৯২ সালে গাজীপুরে প্রতিষ্ঠা করা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠার পর থেকে সরকারি-বেসরকারি ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে দুই হাজার ২৪৯টি বিশ্ববিদ্যালয়-কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে।

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২০ লাখ শিক্ষার্থী শিক্ষা নিচ্ছেন। আর ২৫ বছরের পথ পরিক্রমায় শিক্ষা নিয়েছেন ৪০ লাখের বেশি ছাত্র-ছাত্রী ।

তবে সময়ের সঙ্গে সঙ্গে কার্যক্রম বড় হতে থাকায় তা সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। ফলে বাড়ছে সেশনজট।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh