• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রাইভেটকার নিরুৎসাহিত করা হলে ঢাকাকে যানজটমুক্ত করা সম্ভব (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ আগস্ট ২০১৭, ১৪:১১

প্রাইভেটকার নিরুৎসাহিত করাসহ ফুটপাত দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধ করা গেলে ঢাকাকে এক বছরের মধ্যে যানজটমুক্ত করা সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রাজধানীতে দিন দিন বাড়ছে মানুষ। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। সকাল থেকে রাত পর্যন্ত অবিরাম গতিতে চলতে থাকে গাড়ির মিছিল। যার যাঁতাকলে পড়ে নষ্ট হচ্ছে নগরবাসীর মূল্যবান সময় ও অর্থ।

একটি শহরে রাস্তার পরিমাণ থাকা উচিত ২৫ শতাংশ, অথচ ঢাকায় রাস্তা আছে কেবল ৮ শতাংশ। এই স্বল্প পরিসরের মধ্যেও যত্রতত্র গাড়ি পার্কিং ও বাস-ট্রাক দিয়ে জায়গা দখল করে রাখা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাইভেটকারের চালকরা আরটিভিকে জানান, যেসব বিল্ডিংএ আমরা যাই। সেসব বিল্ডিং এর অধিকাংশগুলোতেই পার্কিং এর ব্যবস্থা না থাকার কারণে রাস্তায় গাড়ি রাখতে হয়। এছাড়া অনেকেই রাস্তায় গাড়ি রাখে, আমরাও রেখেছি।

এদিকে রাজাধানীতে যানজটের এই ভয়াবহ অবস্থার কারণে অনেকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে মোটরসাইকেল। কম সময়ে গন্তব্যে যেতে কর্মজীবীরা বেছে নিচ্ছে দু’চাকার এই যানটিকে।

এমনি এক মোটরসাইকেল বাহক আরটিভিকে বলেন, বাসে যেখানে একঘণ্টার পথ। সেখানে মোটরসাইকেলে আধাঘণ্টায় যেতে পারছি।

মোটরসাইকেলে রাজধানীর কর্মজীবীরা চলাফেরা করার কারণে বেড়েছে এর বিক্রিও।

একজন মোটরসাইকেল বিক্রেতা আরটিভিকে জানান, যানজটের কারণে মানুষ মোটরসাইকেল ব্যবহার করছে। সঠিক সময়ে অফিসে যেতে হয়। যে কারণে এখন মোটরসাইকেল বিক্রিও বেড়েছে। আগে মাসে একশ’র মতো মোটরসাইকেল বিক্রি করতাম। এখন আরো বেশি বিক্রি হচ্ছে।

এছাড়া রাস্তার যানজট ও ভোগান্তি এড়াতে অনেক যাত্রীর পছন্দ পানিপথ। স্বল্প পরিসরে চালু হওয়া ওয়াটার বাসে চেপে অর্ধেক সময়ে যাত্রীরা পৌঁছে যাচ্ছেন গন্তব্যে। ফলে এই নৌ-যান বাড়ানো গেলে বাড়বে যাত্রীও।

ওয়াটার বাসে চলা এক যাত্রী আরটিভিকে জানান, ভাড়া তুলনামূলকভাবে কম। সেইসঙ্গে একটি মনোরম পরিবেশ। তার চেয়ে বড় কথা সময় বাঁচানোর জন্যই আমি এই রুটটা ব্যবহার করছি। বাস তো বলতে গেলে চলেই না।

রাজধানীর যানজট কমাতে ব্যক্তিগত গাড়ি নিরুৎসাহিত করার জন্য গণপরিবহনের উন্নয়নের পাশাপাশি ফুটপাতকে জনবান্ধব করার পরামর্শ নগর পরিকল্পনাবিদদের।

নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন আরটিভিকে বলেন, দু’টি প্রাইভেটকার রাস্তায় যতখানি জায়গা নেয়, একটি বাস ঠিক ততখানি জায়গা নেয়। দেখা যাচ্ছে দু’টি প্রাইভেটকারে সর্বোচ্চ ১০ জনের জায়গা হয়। অন্যদিকে একটি বাসে ৫০ জনের জায়গা হয়। দোতালা বাস হলে ৯০ জনের জায়গা হয়।

তিনি আরো বলেন, এখন বাসে যদি আমরা প্রাইভেটকার মালিকদের আনতে চাই তাহলে শুধু কোয়ালিটি বাস দিলেই হবে না। বাস থেকে নেমে বাড়ি পর্যন্ত যাওয়ার জন্য ফুটপাতটিকে সুন্দর করতে হবে।

অন্যদিকে ধাপে ধাপে ঢাকা নগরীকে যানজট মুক্ত করতে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার উপর জোর দেন নগর পরিকল্পনাবিদরা।

পরিবহন বিশেষজ্ঞ ড. শামসুল হক আরটিভিকে বলেন, স্বল্প মেয়াদি, মধ্য মেয়াদি ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নেয়া হয়। কিন্তু এই ধরনের রিপোর্টকে সুন্দরভাবে বাস্তবে রূপদান করার জন্য প্রাতিষ্ঠানিক ওনারশিফটা কেউ নিচ্ছে না।

এদিকে রাস্তার ওপর চাপ কমাতে রাজধানীর আশপাশের নদীগুলোকে ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জেবি /এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh