• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাবা-মায়ের অজ্ঞতায় জন্ম নিবন্ধনের বাইরে বস্তির শিশুরা (ভিডিও)

সোহেল রানা

  ২৭ জুলাই ২০১৭, ১৩:২৬

বাবা-মায়ের অজ্ঞতার কারণে জন্ম নিবন্ধনের বাইরে রয়েছে বস্তির শিশুরা। বস্তিতে বেড়ে ওঠা শিশুদের বয়স সম্পর্কে সঠিক তথ্য নেই বাবা-মায়েদের কাছেই। সরকার বিষয়টি বাধ্যতামূলক করলেও অনেকের তা জানাই নেই।

তাছাড়া নিম্নবিত্তের মানুষের জন্ম সনদের প্রয়োজন কম হওয়ায় এ বিষয়ে তাদের তেমন আগ্রহ নেই। নির্দিষ্ট সময়ে জন্ম নিবন্ধন না করায় সঠিক জন্ম তারিখ বলতে পারছেন বাবা-মায়েরা।

অনুসন্ধানে দেখা গেছে, বস্তিতে থাকা বেশির ভাগ মানুষ জন্ম নিবন্ধনের প্রয়োজনীয়তা সম্পর্কে জানেন না। তাই শিশুর জন্ম সনদ নিতেও অনীহা তাদের। তবে স্কুলে ভর্তির ক্ষেত্রে জন্ম সনদের বাধ্যবাধকতা থাকায় সন্তানের জন্ম নিবন্ধনে আগ্রহী হচ্ছেন তারা।

একজন মায়ের কাছে তার সন্তানের জন্ম তারিখ জানতে চাইলে তিনি জানালেন, তার বড় সন্তানের বয়স ছয় বছর আর ছোট সন্তানের বয়স দুই বা আড়াই বছর। কিন্তু তাদের জন্ম তারিখ নিশ্চিত করে জানাতে পারেননি তিনি।

জন্ম সনদের প্রয়োজনীয়তা ও কোন জায়গায় এটি পাওয়া যায় তা তিনি জানেন না বলেও উল্লেখ করলেন।

আরেকজন মা জানালেন, সন্তানের জন্ম তারিখ তার মনে নেই। তবে সন্তানের বাবা জানেন বলে তিনি উল্লেখ করলেন।

জন্ম সনদের প্রয়োজনীয়তা সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মনিরুল ইসলাম খান বললেন, জন্ম সনদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাষ্ট্রের নাগরিক হবার জন্য এটা একটি প্রাতিষ্ঠানিক পরিচয়। এটাকে কোনোভাবেই খাটো করে দেখা যাবে না।

তিনি আরো বলেন, আমাদের দেশে ভোটার আইডি কার্ড করতে পারেন শুধু ১৮ বছর বয়সীরা। যাদের বয়স ১৮ বছরের কম, তাদেরকে সরকার জন্ম সনদের মাধ্যমে শনাক্ত করে। দেশে কয়জন জন্মাচ্ছে তার ওপর ভিত্তি করেই সরকারের পরিকল্পনা ও বাজেট হয়।

জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেল শেখ মুজিবুর রহমান বলেন, যখন জন্ম হবে তখনই জন্ম নিবন্ধন হবে। আমরা আশা করছি, জনগণ সচেতন হলে অদূর ভবিষ্যতে শতভাগ জন্ম নিবন্ধন নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, সব নাগরিককে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আওতায় আনতে সরকার কাজ করছে। এক্ষেত্রে সরকারের সঙ্গে নাগরিকদেরও সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh