• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জন্ম সনদ পেতে ভোগান্তির কারণ প্রযুক্তিগত দুর্বলতা (ভিডিও)

সোহেল রানা

  ২৬ জুলাই ২০১৭, ১৯:৪৭

একটি শিশু জন্ম নেয়ার পর সাধারণ নিয়ম অনুযায়ী ওই দেশের নাগরিক হয়। তবে নাগরিক অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন পড়ে জন্ম সনদের। যার মাধ্যমে সে তার নাগরিক পরিচয়ের পাশাপাশি পায় রাষ্ট্রের সব মৌলিক অধিকার।

রাষ্ট্রের অন্তত ১৬টি কাজে সুবিধা পেতে একজন নাগরিকের জন্ম সনদের প্রয়োজন হয়।

২০০৯ সালে পাসপোর্ট ইস্যু, বিয়ে রেজিস্ট্রি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি, ড্রাইভিং লাইসেন্স ইস্যু, নতুন ভোটার হওয়া, জমি রেজিস্ট্রেশন, ব্যাংক একাউন্ট খোলা, আমদানি-রপ্তানি লাইসেন্স, গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ, করদাতা সনাক্তকরণ নম্বর, ঠিকাদারি লাইসেন্স, বাড়ির নকশা অনুমোদন, গাড়ির রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র এমন ১৬টি রাষ্ট্রীয় সেবা পেতে জন্ম সনদকে বাধ্যতামূলক করে সরকার।

আবার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিদেশ গমন, বিয়ে রেজিস্ট্রি, ব্যাংক একাউন্ট খোলা, ভোটার হওয়াসহ গুরুত্বপূর্ণ কাজগুলোতেও সনদের প্রয়োজন হয়।

নাগরিক অধিকারের জন্য গুরুত্বপূর্ণ সনদটিকে সহজলভ্য করতে ২০১০ সালে সারাদেশে অনলাইনে ডিজিটাল কার্যক্রম শুরু করে সরকার।

তবে অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম অজিয়র রহমান জানান, দক্ষ জনবলের অভাব, ডিজিটাল সেন্টারের সংকট ও বেসরকারি উদ্যোক্তাদের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করায় তৈরি হচ্ছে নানা সমস্যা।

অনুসন্ধানে দেখা গেছে কারো নামের বানানে ভুল, কারো বা জন্ম তারিখই ভুল। এমন সব সমস্যা নিয়ে অফিসে এসে ধর্না দিচ্ছেন ভুক্তভোগীরা। আবার বাড়তি টাকার লোভে, ডাটা এন্ট্রি অপারেটররা সার্ভারে এন্ট্রি দিয়ে একজনকেই একাধিক জন্ম নিবন্ধন করে দিচ্ছেন।

জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল শেখ মুজিবুর রহমান জানান, প্রযুক্তি দুর্বলতার কারণেই এমটা হচ্ছে। তবে পুরোপুরি ডিজিটাল সেবা চালু করা গেলে এসব সমস্যা থাকবে না বলেও জানান তিনি।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh