• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে বেড়েছে মৌসুমী ভিক্ষুকের সংখ্যা (ভিডিও)

আতিকা রহমান

  ২১ জুন ২০১৭, ১২:২৮

ঈদকে সামনে রেখে রাজধানীতে বেড়েছে মৌসুমী ভিক্ষুকের সংখ্যা। রমজান মাসে যাকাত-ফিতরাসহ বাড়তি দান-খয়রাতের আশায় ঢাকায় ভিড় করছেন এসব ভিক্ষুক। সাধ্যমতো দান-খয়রাত করলেও এখন সাধারণ মানুষ অতিষ্ঠ অতিরিক্ত ভিক্ষুকদের উপদ্রবে।

রমজান মাসে পাড়ার অলি-গলি থেকে শুরু করে প্রধান সড়ক সব জায়গায়ই এখন ভিক্ষাবৃত্তির এমন দৃশ্য চোখে পড়বে। রাস্তায় ট্রাফিক সিগন্যাল পড়ার সঙ্গে সঙ্গে প্রায় প্রতিটি পয়েন্টে গাড়ির উপর হামলে পড়ে এসব ভিক্ষুকের দল।

বাচ্চা কোলে নিয়ে, শারীরিক প্রতিবন্ধকতা, অসুস্থতাসহ যে যেভাবে পারছেন সেভাবেই নিজেকে উপস্থাপন করছেন। লক্ষ্য মানুষের সহানুভূতি আদায়। অল্প বয়সী ও সুস্থ-সবল মানুষও নেমেছেন ভিক্ষাবৃত্তিতে। মূলত রমজান মাসে যাকাত-ফিতরা ও ঈদ উপলক্ষে দান-খয়রাত সংগ্রহ করতেই রাজধানীতে বেড়ে যায় মৌসুমী ভিক্ষুকের সংখ্যা। রমজানে অধিক সওয়াবের আশায় বেড়ে যায় দান খয়রাতের পরিমাণও।

এসব মৌসুমী ভিক্ষুকদের নানারকম উৎপাত ও বিরক্তিকর আচরণে ক্ষুব্ধ অনেকেই। এ বিষয়ে ভিক্ষুকদের সঙ্গে কথা বলতে গেলে ভিক্ষা ফেলে রাস্তার মধ্যেই ছুটোছুটি শুরু হয়ে যায়। কারো কারো আবার দৌড়ে পালানোর চেষ্টা।

এ বিষয়ে বিশেষজ্ঞরা পরামর্শ দিলেন, ইসলামের অনুশাসন অনুযায়ী ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করে নিকটাত্মীয় ও দুস্থদের আর্থিক সহায়তা করার।

বিশেষজ্ঞরা বলছেন, কিছু মানুষের লোক দেখানো সাহায্য করার প্রবণতাই এই অবস্থার জন্য দায়ী।

এ বিষয়ে জনসচেতনতা তৈরি ও ভিক্ষুকদের অসাধু সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

আরকে/এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh