• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সম্ভাবনা থাকলেও বিকশিত হয়নি নদীকেন্দ্রীক পর্যটন (ভিডিও)

জুলহাস কবীর

  ২১ জুন ২০১৭, ১২:১০

নদীকেন্দ্র্রিক পর্যটন বিশ্বজুড়ে বিস্তার লাভ করলেও নদীমাতৃক বাংলাদেশ তার ব্যতিক্রম। ঢাকার আশপাশের নদীগুলোকে কাজে লাগিয়ে পর্যটন শিল্পের বিকাশ ঘটনার সম্ভাবনা থাকলেও তা হয়নি। প্রকৃতি যেন উজাড় করে দিয়েছে এখানে। সবুজের বুক চিরে বেয়ে চলা শ’ শ’ নদীই এদেশকে নদীমাতৃক দেশের স্বীকৃতি দিয়েছে।

কংক্রিটের নগরী ঢাকার চারদিকে ৪টি নদী। এ যেনো প্রকৃতির অনন্য দান। যার নৈস্বর্গীক সৌন্দর্যকে কাজে লাগতে পারলে বাদলে যেতে পারে পর্যটনের চেহারা। অথচ এ নিয়ে সরকারের তেমন কোনো উদ্যোগ নেই। মাঝে-মধ্যে বেসরকারিভাবে কিছু উদ্যোগ নেয়া হলেও নানা প্রতিকূলতায় তাও খুব বেশি এগুতে পারেনি।

বুড়িগঙ্গা থেকে তুরাগ; শীতলক্ষ্যা থেকে বালু ৪টি নদীতেই কয়েক দফায় সরকারিভাবে ওয়াটার বাস নামিয়ে যাত্রীসেবার পাশাপাশি পর্যটনের সুযোগ তৈরির উদ্যোগ নেয়া হলেও কর্তৃপক্ষের অবহেলা-অযত্নে মুখ থুবড়ে পড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, রাজধানী থেকে নিয়মিত নদীপথে বিভিন্ন জেলা, সুন্দরবন বা অন্যান্য গন্তব্যে সরকারি-বেসরকারিভাবে নৌ ভ্রমণের ব্যবস্থা করা গেলে পর্যটকরা আকৃষ্ট হতে পারে। তবে এ জন্য দরকার পর্যটকবান্ধব নৌযান সঙ্গে সমন্বিত উদ্যোগ।

এ বিষয়ে পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানালেন, নদীকে ঘিরে গেলো কয়েক বছরে ছোট-খাটো কিছু উদ্যোগ নেয়া হলেও দীর্ঘ মেয়াদে এর পূর্ণাঙ্গ ব্যবহারে সরকারের বেশ কয়েকটি পরিকল্পনার আছে।

তিনি বলেন, সরকারের পাশাপাশি এই শিল্পের বিকাশে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

আরকে/এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh