• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পাথরঘাটায় বৃষ্টির মৌসুম এলেই চলে হরিণ শিকার

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ জুন ২০১৭, ১৬:৩৫

বরগুনার পাথরঘাটায় সুন্দরবন অংশে অবাধে চলছে হরিণ শিকার। বৃষ্টির মৌসুম এলেই হরিণ শিকার যেন উৎসবে পরিণত হয়। বেশ কয়েকটি চক্র ফাঁদ পেতে শিকার করছে এসব হরিণ। চক্রটি হরিণের মাংস, চামড়া ও শিং বিক্রি করে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা।

পাথরঘাটার বলেশ্বর নদীর ওপারেই সুন্দরবনের একাংশ। পাথরঘাটার কয়েকটি চক্র বর্ষা এলেই ব্যস্ত হয়ে পড়ে হরিণ শিকারে। ছোট ছোট ট্রলার যোগে ফাঁদ নিয়ে সুন্দরবনে ঢুকে পড়ে। ১৫০-২০০ মিটার লম্বা ফাঁদ পাতা হয় হরিণ বিচরণের ক্ষেত্রগুলোতে। খাদ্যের সন্ধানে নদীর পাড়ে এলেই শিকারিরা হরিণকে ধাওয়া দেয়। আর তখনই ফাঁদে আটকা পড়ে হরিণ।

হরিণ চোরাকারবারি এলাকার একজন জানান, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী হরিণ শিকারিদের মাংসের জন্য আগাম টাকা দিয়ে রাখেন। মন প্রতি ১২,০০০ টাকা করে মাংস কিনে নেন তারা। পরে এগুলো চড়া দামে বিভিন্ন স্থানে বিক্রি করা হয়।

তবে বনবিভাগ বলছে, লোকবল সংকটে শিকারিদের রোধ করা সম্ভব হচ্ছে না। তবে কোষ্টগার্ড, বনবিভাগ ও নৌ-পুলিশের সহযোগিতায় অভিযান অব্যাহত রয়েছে।

বরগুনা পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা সোলায়মান হাওলাদার জানান, শিকারিদের বিরুদ্ধে মামলা দেয়া হলেও জামিনে বের হয়ে আবারো এ কাজে জড়িয়ে পড়ে।

তবে বৃষ্টির মৌসুমে যাতে হরিণ শিকার না হতে পারে এজন্য বাড়ানো হচ্ছে নজরদারি।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh