• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দেশি-বিদেশি ব্রান্ডের নামে তৈরি হচ্ছে নকল প্রসাধনী (ভিডিও)

নাজিব ফরায়েজী

  ০৮ জুন ২০১৭, ১৫:০২

কেবল দেশি নয়, বিদেশি নামী-দামী ব্র্যান্ডের নকল প্রসাধনী তৈরি হচ্ছে ঢাকায়। খুপড়ি ঘরে বানানো হচ্ছে নকল-ভেজাল পণ্য। চিকিৎসকরা বলছেন, এসব নকল পণ্য ব্যবহার করলে, মরণ ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। আর বিএসটিআই কর্তৃপক্ষের ভাষ্য সীমাবদ্ধতার কারণে এসব নকল-ভেজাল পণ্যের বিরুদ্ধে অভিযান চালাতে পারছেন না।

ভারতের বিখ্যাত কুমারিকা ব্র্যান্ডের এই তেল পুরোপুরি ভেজাল ও নকল। অবিকল ব্রান্ডের তেলের মত দেখতে, এই তেল তৈরি হচ্ছে ঢাকার কেরানীগঞ্জের মাদারীপুর এলাকায়।

ছোট্ট এই খুপড়িতে চলে জাল-জালিয়াতির এই লংকা কাণ্ড। নিরক্ষর কিশোর শ্রমিকরা এখানকার কেমিস্ট বনে বানাচ্ছে কুমারিকা তেল।

ভেজালের কারসাজির আরেক নমুনা নকল বিদেশি ক্রিম ও ফেস ওয়াশ। এসব প্রসাধনী তৈরির জন্য রাখা হয়েছে মওদু রাখা হয়েছে কাঁচামাল।

তৈরি হচ্ছে নামি দাবি ব্র্যান্ডের নকল মেহেদী। কিন্তু কিভাবে তৈরি হচ্ছে আরটিভি টিমকে তা দেখাতে রাজি হলোনা অন্য কিশোর।

অবৈধ তৎপরতা চালাচ্ছেন, এটা বুঝে প্রথমে পরিচয় দিতে চাননি কারখানা মালিক। পরে একজনকে তদবিরের জন্য পাঠান। কিন্ত কাজ না হওয়ায় শেষমেষ নিজেই প্রকাশ্যে ঘুষ দেয়ার চেষ্টা করেন কারখানার মালিক।

একই রকমভাবে পাশে আরেক জায়গায় আরেকটি ভেজাল মেহেদী কারখানায় তৈরি হচ্ছে মেহেদী। ড্রামে, ড্রামে রাখা হয়েছে নকল মেহেদীর কাঁচামাল। দেশি নামি দামি ব্র্যান্ডের পাশাপাশি ভারতীয় টিভি সিরিয়ালের কিরণমালা, রাখি বন্ধন, পটলকুমার গান ওয়ালা নামকরনে মেহেদী তৈরি হয় এখানে।

ভেজাল প্রসাধনী উৎপাদনের ব্যাপারে কারখানা মালিকের বক্তব্য জানতে চাইলে তিনি দু’জন ব্যাক্তির মাধ্যমে অবৈধ প্রস্তাব দিয়ে পাঠান সংবাদকর্মীকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবর মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার আরটিভিকে বলেন, ভেজাল প্রসাধনী ব্যবহারে ফলে চর্ম রোগ দেখা দিতে পারে। হাতে ফোসকা পড়তে পাড়ে। কিডনী ও লিভারে সমস্যা হতে পারে। সবশেষ হতে পারে ক্যান্সার।

এদিকে বিএসটিআই এর পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী আরটিভি অনলাইনকে বলেন, বিএসটিআই এর ১৪৪ টার পণ্যের মধ্যে মেহেদী নেই। সেক্ষেত্রে বিএসটিআইরে কিছু করার নেই। তবে ষ্পষ্টভাবে কোনো জায়গায় তৈরি হচ্ছে যদি তারা জানে তাহলে সেই অনুযায়ী আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তাই কোথাও নকল পণ্য তৈরি হলে আইন-শৃংখলা বাহিনী ও গণমাধ্যম কর্মীদের জানানোর অনুরোধ জানালেন এই কর্মকর্তা।

আর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh