• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

সরকারি হাসপাতালে বসে নিজস্ব রোগী দেখছেন ডাক্তার

আরাফাতুর রহমান

  ১৫ এপ্রিল ২০১৭, ১৬:৪৩

রাজধানীর রেলওয়ে জেনারেল হাসপাতালটির রোগীর চাপ সামাল দিতে মালিকানা রেলওয়ের থাকলেও ব্যবস্থাপনার দায়িত্ব নতুন করে দেয়া হয় স্বাস্থ্য অধিদপ্তরকে। সরকারের ইচ্ছা ১০০ শয্যার আধুনিক হাসপাতাল হবে এটি। তাই স্বাস্থ্যমন্ত্রীর উদ্বোধনের পর, হাসপাতালটির অবস্থা দেখতে যায় আরটিভি টিম।

কিন্তু ডিউটি ডাক্তারের রুমে যেতেই, চোখ ছানাবড়া! সরকারি হাসপাতালে বসে নিজস্ব রোগী দেখছেন ডাক্তার। ইসলামী ব্যাংক হাসপাতালের প্যাডে রোগীকে ব্যবস্থাপত্রও দিচ্ছেন! ক্যামেরায় ধরা পড়তেই, প্রেসক্রিপশন ছিঁড়ে গেলেন পালিয়ে!

এদিকে হাসপাতালের প্যাথলজি ল্যাবে গিয়েও, আঁতকে উঠতে হলো। অনেক খোঁজাখুঁজির পর টেকনোলজিস্টকে পাওয়া গেলেও, কাজ করছেন মেয়াদউর্ত্তীণ রি-এজেন্ট দিয়ে। এটি দিয়েই চলে রোগ নির্ধারণ। এছাড়া হাসপাতালের পেছনের অংশের ওয়ার্ডের পুরো ব্লক দখল করে রেখেছেন ঠিকাদাররা। বানিয়ে নিয়েছেন, মালামালের গুদাম।

তবে এসব দেখা যার কাজ, হাসপাতালের সেই পরিচালক এখানে আছেন ৩০ বছর ধরে। সেই যে শুরু, তারপর আর নড়াচড়া নেই তার! ১-২ বার সরানোর চেষ্টা হলেও তদবির করে আটকেছেন। হাসপাতাল রেলের ব্যবস্থাপনায় থাকাকালে ছিলেন তত্ত্বাবধায়ক। এখন হয়েছেন পরিচালক।

এ অবস্থায় হাসপাতালের ওষুধ বাইরে বিক্রি এবং ডাক্তারদের দিনের পর দিন ডিউটি ফাঁকি- দুটোই রুটিন বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এ হাসপাতালটি প্রতিষ্ঠার পর প্রাক্তন রেলমন্ত্রী, বর্তমানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বর্তমান রেলমন্ত্রীও দেখতে গিয়েছিলেন। তারা সবাই এসব অব্যবস্থাপনা দেখে অসন্তোষ জানানোর পরেও কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি।

দুর্নীতি-অব্যবস্থাপনা দূর করে হাসপাতালটিকে সাধারণ মানুষের কল্যাণে ব্যবহারে সরকার কঠোর ব্যবস্থা নেবে, এমনটাই আশা এখন সবার।

আরকে/এএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh