• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে চলবে ৭ রংয়ের বাস

জাহিদ রহমান

  ১৩ এপ্রিল ২০১৭, ১৫:৩৪

প্রয়োজনীয় পরিবহনের অভাবে অনেকটা অসহায় হয়ে পড়েছেন রাজধানীর বাসিন্দারা। এ দুর্ভোগ যেনো সাধারণ মানুষের নিয়তি হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, যানজটের কারণে দিনভর নগরবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তবে এই অব্যবস্থাপনা খুব শিগগিরই দূর হয়ে যাবে। বদলে যাবে রাজধানীর পরিবহন ব্যবস্থাপনা।

রাজপথের এই বিশৃঙ্খলা কমাতে আসছে ৬ মাসের মধ্যে ঢেলে সাজানো হচ্ছে রাজধানীর গণপরিবহন। রাজধানী থেকে পুরনো বাস সরে নামবে নতুন বাস। ব্যক্তি মালিকানার বদলে সমন্বিত উদ্যোগে রাজধানীতে চলবে সাত রংয়ের বাস। আধুনিক যাত্রী ছাউনি, বাসবেসহ আলাদা লেন তৈরির কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিশেষজ্ঞরা বলছেন, যাত্রী সেবার মান বাড়াতে, এমন উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এজন্য প্রয়োজনে আইন করে সিটি করপোরেশনের এখতিয়ার বাড়ানোর তাগিদ দিয়েছেন তারা।

সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, আমাদের এই ছোট শহরের মধ্যে জায়গার ও রাস্তার স্বল্পতায় এসব কাজ করা খুব কঠিন। তবুও রাজধানীতে পুরনো লক্কর-ঝক্কর বাস থাকবে না। যেখানে সেখানে যাত্রী উঠা নামা বন্ধেও তৈরি হচ্ছে আধুনিক বাস স্টপেজ।

বিশেষজ্ঞরা বলছেন, নগরীর যোগাযোগ খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আইন করে সিটি করপোরেশনের এখতিয়ার বাড়াতে হবে। ঢাকার দুই মেয়র বলছেন, সমন্বিত উদ্যোগে রাজধানীকে আধুনিকায়ন সম্ভব।

এদিকে এসব উদ্যোগ কতটুকু সফল হয় সেদিকে চেয়ে আছেন নগরবাসী।

এসএস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh