• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পোস্টার, ব্যানার, দেয়াল লিখনে শ্রীহীন রাজধানী

শাহাবুদ্দিন শিহাব

  ৩১ মার্চ ২০১৭, ১২:৩২

পোস্টার, ব্যানার, লিফলেট ও দেয়াল লিখনে শ্রীহীন হয়ে পড়ছে রাজধানী। দেশের সবচেয়ে বড় ফ্লাইওভারটিও জৌলুস হারিয়েছে এসবের দৌরাত্মে। এমনকি ব্যক্তিগত সম্পত্তিও রেহাই পাচ্ছে না, কিছু সৌন্দর্যবিরোধীর হাত থেকে। নগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে তাই কঠোরভাবে আইন প্রয়োগের দাবি জানিয়েছেন নগরবাসী ও বিশেষজ্ঞরা। আর ব্যবস্থা নেয়ার সেই গতানুগতিক প্রতিশ্রুতিতেই আটকে আছেন সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীকে যানজটের অভিশাপ থেকে মুক্ত করতে তৈরি হয়েছে সাড়ে এগারো কিলোমিটার দীর্ঘ ‘মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার’। পুরান ঢাকার চাঁনখারপুল থেকে শুরু হয়ে শনির আখড়ায় শেষ হওয়া ফ্লাইওভারের ওপরের দৃশ্যও বেশ দৃষ্টিনন্দন। এমন ফ্লাইওভারের নিচেই বাসা বেঁধেছে দৃষ্টিদূষণের মতো সব বিষয়। নির্মাণকাজ চলার সময়ই পিলারগুলোর দখল নিয়েছিলো পোস্টারবাজরা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এর প্রকোপ কমার বদলে যেন আরো বাড়ছে।

তদারকি না থাকায় পোস্টারবাজদের আগ্রাসন সরকারি ছাড়িয়ে ব্যক্তিগত সম্পত্তিতেও আঘাত হেনেছে। কী ব্যবসা প্রতিষ্ঠান, কী বাসা-বাড়ির দেয়াল, কোনো কিছুই তাদের দৃষ্টি এড়াতে পারছে না। এমনকি জাতীয় গুরুত্বপূর্ণ জায়গাগুলোও রক্ষা পাচ্ছে না পোস্টারের নির্যাতন থেকে! এসব পোস্টারও আবার নানা রংয়ের নানা ঢংয়ের। রাজনৈতিক পোষ্টারের পাশাপাশি ‘শোভা পাচ্ছে, অনেক অশ্লিল পোস্টার। যেগুলো কেবল দৃষ্টিকূট নয় সমাজের জন্যও ক্ষতিকর। অনেকে আবার বিনা পয়সায় বিজ্ঞাপন করে নিচ্ছেন।

বিজ্ঞাপনে ট্যাক্স আরোপের পাশাপাশি- পোস্টার, ব্যানার, ফেস্টুনের মালিক ও প্রতিষ্ঠানকে জেল-জরিমানার আওতায় আনা হলে, অবস্থার কিছু উন্নতি হতে পারে বলে মনে করেন স্থানীয়রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিভাগের চেয়ারম্যান ড জিয়াউর রহমান বললেন, সামাজিক অনুশাসন ও আইন না মানা এবং বিনা অনুমতিতে অন্যের সম্পত্তিতে পোস্টার-ব্যানার লাগানো অপরাধ। আর মেয়র সাঈদ খোকন বললেন, এ ধরণের অবৈধ পোস্টার-ব্যানারের বিরুদ্ধে এরই মধ্যে সতর্ক করেছে সিটি কর্পোরেশন। অন্যান্য ব্যস্ততা কমলেই, এসবের বিরুদ্ধে অভিযান।

এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh