• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শখের দুরন্তপনাই বিপথে নিচ্ছে কিশোরদের

মুক্তা মাহমুদ

  ২৫ মার্চ ২০১৭, ১৬:১০

বর্তমানে শিশু-কিশোরদের অপরাধ প্রবণতা ও এর ভয়াবহতা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন অভিভাবকরা। তাদের এ অপরাধ প্রবণতা শুরু হয় শখের বশে! শখের এমন দুরন্তপনাই বিপথে চলতে শেখায় তাদের। এরপর এক সময় অপরাধ জগতের দুয়ারে পা রাখে তারা।

উৎপাত শুরু হয় পাড়া-মহল্লায়। আর স্কুল ফাঁকি দিয়ে পার্কে আড্ডা দেয়া, কিশোরদের যেন নিয়মিত রুটিন। এসব আড্ডায় বন্ধুদের সঙ্গে কখনো চলে ধূমপান, কখনো আবার শীষাবার!

সন্তানদের এমন বেহাল অবস্থায় দিশেহারা যেনো বাবা-মারাও। তাদের এমনি একজন জাহানারা কেয়া। এক ছেলে ও এক মেয়ের মা তিনি। চাকরি করেছেন দীর্ঘদিন। এতো বছর পর পারিপার্শ্বিক অবস্থা দেখে সন্তানের জন্য সিদ্ধান্ত নিয়েছেন আর চাকরি নয়। এসব ক্ষেত্রে কেয়া একা নন। চারপাশের এমন নানা অঘটন দেখে অভিভাবকরাও দিন দিন আতঙ্কিত হয়ে উঠছে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনিস্টিটিউট ডা. মেখলা সরকার বলেন, ব্যস্ততার দোহাই না দিয়ে কাজের মধ্যেই সন্তানের জন্য বাবা-মাকে সময় বের করতে হবে। সে সঙ্গে, গঠনমূলক কাজে শিশু-কিশোরদের উৎসাহ বাড়াতে এগিয়ে আসতে হবে স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা মনে করেন, শিশু-কিশোরদের এমন অপরাধ প্রবণতার জন্য মাত্রাতিরিক্ত প্রযুক্তি নির্ভরতা দায়ী।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh