• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উদীচীর নতুন সভাপতি শফিউদ্দিন, সম্পাদক তপন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৬, ১৮:৪৭

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৩ দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন শেষ হয়েছে। শেষদিন শনিবার অধ্যাপক ড. শফিউদ্দিন আহমেদকে সভাপতি এবং জামসেদ আনোয়ার তপনকে সাধারণ সম্পাদক করে সর্বসম্মতভাবে ৯১ সদস্যবিশিষ্ট নতুন কেন্দ্রীয় সংসদ গঠিত হয়েছে। সন্ধ্যায় নতুন কমিটির শপথগ্রহণের মধ্য দিয়ে শেষ হয় সম্মেলনের সাংগঠনিক কার্যক্রম।

‘জনতার ঐক্যে দানবের দম্ভ ভাঙার’ প্রত্যয় নিয়ে বৃহস্পতিবার শুরু হয় বাংলাদেশ উদীচীর জাতীয় সম্মেলন। ওইদিন বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেদীতে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন ভাষা সৈনিক এবং ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে নির্মিত প্রথম শহীদ মিনারের অন্যতম রূপকার ডা. সাঈদ হায়দার। উদীচীর কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌসুলি গোলাম আরিফ টিপু উপস্থিত ছিলেন।

সারাদেশ থেকে আগত উদীচীর কয়েক হাজার শিল্পী-কর্মীর অংশগ্রহণে শোভাযাত্রায় তিনটি বিষয়ের উপর প্রাধান্য দিয়ে সাজসজ্জা হয়। সুন্দরবনের কাছেই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধের দাবি, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু ও অন্যান্য সম্প্রদায়ের ওপর হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ পাহাড়ে ও সমতলে আদিবাসী জনগোষ্ঠীর ওপর অত্যাচার-নির্যাতনের প্রতিবাদ জানিয়ে নানা ব্যানার, ফেস্টুন ও প্রতিকৃতি প্রদর্শন করা হয় শোভাযাত্রায়।

এসজে/ এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh