• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হতে চেয়েছিলেন টিকিট চেকার, এখন পরিচালক

এ এইচ মুরাদ

  ২৩ ডিসেম্বর ২০১৬, ১১:৫৭

ছোটবেলা থেকেই সিনেমার পোকা ছিলাম। বন্ধুদের সঙ্গে সুযোগ পেলেই প্রেক্ষাগৃহে দল বেঁধে সিনেমা দেখতাম। তখন তো ওই দশ-বারো টাকাই আমাদের কাছে অনেক কিছু। হলে গেলেই টিকিট চেকারের পাল্লায় পড়তে হতো রোজই।

তখন মনের মধ্যে একটা স্বপ্ন দানা বাঁধে যে বড় হয়ে টিকিট চেকার হবো। তাহলে ফ্রিতে সিনেমা দেখা যাবে। নিজের ছোটবেলার স্বপ্ন এমনি করেই বলছিলেন চলচ্চিত্র পরিচালক রাশিদ পলাশ। এখন তিনি ব্যস্ত সময় কাটাচ্ছেন 'নাইওর' ও 'প্রীতিলতা' নামে দু'টো সিনেমার কাজে।

পরিচালকের প্রথম সিনেমা 'নাইওর'র কাজ শুরু করেন ২০১৪ সালে। অভিনয় করছেন আনিসুর রহমান মিলন, সিমলা ও নবাগত সাদিয়া। এ ব্যাপারে জানতে চাইলে পলাশ আরটিভি অনলাইনকে বলেন, 'একটা ভালো গল্প যে গল্পটা অন্য কোনো সিনেমায় আগে দেখানো হয়নি। নাইওর দেখার সময় দর্শক গল্পটির সঙ্গে নিজেকে কোনো একটা জায়গাতে খুঁজে পাবেন বলে আমার বিশ্বাস।

ছবির গল্পের ব্যাপারে পরিচালক বলেন, 'এটি ফোক সিনেমা। এখানে সিমলা বাইজির ভূমিকায় ও মিলন গ্রামের এক সহজ-সরল যুবকের চরিত্রে কাজ করছেন। একটা সময় সিমলা গ্রাম থেকে আসা মিলনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন। কিন্তু এই সম্পর্কের নাম প্রেম না!

প্রায় দু'বছর ধরে সিনেমার দৃশ্যধারণ চলছে। দর্শক কবে সিনেমাটি দেখতে পাবেন। জবাবে পলাশ বলেন, 'এরই মধ্যে ছবির বেশিরভাগ কাজ শেষ হয়েছে। আসছে ফেব্রুয়ারিতে চারদিন আউট দৃশ্যধারণ করলেই বাকি কাজ শেষ হবে। তবে ডাবিং ও এডিটিংয়ের কাজ অনেকটাই এগিয়ে নেয়া হয়েছে। পহেলা বৈশাখে 'নাইওর' মুক্তি দেয়ার ইচ্ছে রয়েছে।

'প্রীতিলতা'কে নিয়ে আরো একটি নতুন সিনেমার কাজ করতে যাচ্ছেন এ তরুণ পরিচালক। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম বাঙালি নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন নিয়েই তৈরি হচ্ছে।

প্রায় একশো বছর আগের ঐতিহাসিক প্রেক্ষাপটের গল্প পর্দায় ফুটিয়ে তোলা সহজ কথা না। প্রীতিলতার গ্রামের বাড়ি চট্টগ্রামে শুটিং হবে।

ক্যারিয়ারের শুরুতে ভিন্ন আঙ্গিকের ঐতিহাসিক সিনেমা তৈরি করার পেছনে কারণ জানতে চাইলে পলাশ বলেন, 'আমি যে শিক্ষা সংস্কৃতি, পরিবেশে বড় হয়েছি সেই জায়গা থেকে এ ধরনের গল্প খুব টানে। প্রীতিলতার মতো হিরোদের নিয়ে আরো বেশি কাজ হওয়া দরকার। পরিচালকদেরও দায়িত্ব আছে তার দেশের ইতিহাস বিশ্ব দরবারে তুলে ধরার।

ফেব্রুয়ারির শেষদিকে কুয়াশা কাটলেই সিনেমার শুটিং শুরু হবে। গুঞ্জন ওঠেছিল জয়া আহসান প্রীতিলতার ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। এ ব্যাপারে পরিচালক বলেন, আমরা অনেকের সঙ্গেই কাজটি করার বিষয়ে কথা বলেছি। তাদের মধ্যে জয়া আহসান অন্যতম। আপাতত এর চেয়ে বেশি কিছু বলতে চাই না!

দর্শক আর প্রেক্ষাগৃহে সিনেমা দেখে না এমন অভিযোগ প্রতিনিয়তই শোনা যায়। নতুন দিনের এ পরিচালক মনে করেন, সিনেমা যদি সিনেমা হয় তাহলে দর্শক অবশ্যই তা হলে গিয়ে দেখবেন।

বিএফডিসির রমরমা অবস্থা ছিল একটা সময়, হল ভর্তি দর্শক ছিল। এখন সেসব তো ইতিহাস। বছর জুড়ে মুক্তি পাওয়া সিনেমার বেশিরভাগই ফ্লপের তালিকায় থাকে। গুণী পরিচালকরাও ভালো সিনেমা তৈরি করতে ব্যর্থ হচ্ছেন। এ ব্যাপারে পলাশ বলেন, থার্টি ফাইভ ক্যামেরার সময় দেশীয় পরিচালকরা দারুণ সব সিনেমা বানিয়েছেন। এখন ডিজিটাল যুগে এসে পারছেন না। এর পেছনে কারণ হিসেবে বলা যেতে পারে আমরা হয়তো ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে পারছি না।

আশাবাদী এ পরিচালক তরুণদের নিয়েই ভবিষ্যৎ দেখছেন। তার মতে, খারাপ সময়ের পরেই সুদিন ফেরে। সিনেমার বাজার ফের ঘুরে দাঁড়াবে। আর তরুণরাই নতুন দিনের সিনেমার হাল ধরবে। তাদের হাত ধরেই দেশীয় সিনেমা তার হারানো গৌরব ফিরে পাবে।

অন্যদিকে শহীদ জননী জাহানারা ইমামের জ্যেষ্ঠ পুত্র শাফি ইমাম রুমী। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের এ গেরিলা যোদ্ধার স্মরণে 'রুমী ব্যাক' নামে একটি ডকুফিকশন তৈরি করেছেন রাশিদ পলাশ। এরই মধ্যে ভিডিওটি বেশ সাড়া ফেলেছে। শহীদ রুমির চরিত্রে অভিনয় করেছেন আবৃত্তিশিল্পী শিব্বীর।

জীবনানন্দ দাশের ‘আবার আসিবো ফিরে’ কবিতা অবলম্বনে ফিকশনটির চিত্রনাট্যও করেছেন পরিচালক নিজেই। আরো অভিনয় করেছেন মুহিত, আনোয়ার হোসেন, সুমী ও সেজুঁতি। চিত্রগ্রহণে রায় সন্দীপ মিঠু এবং সঙ্গীতায়োজন করেছেন আশিকুজ্জামান অপু। মহান বিজয় দিবস উপলক্ষে ইউটিউবে প্রকাশ হয়েছে ভিডিওটি। কাজটি করতে পেরে বেশ উচ্ছ্বসিত পরিচালক।

এইচএম/এফএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh