• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডলি আনোয়ার স্মরণে আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৮, ১৬:৪৮
ছবি: সংগৃহীত

সত্তর, আশি দশকের অভিনয়শিল্পী ও আলোকচিত্রশিল্পী ডলি আনোয়ার। প্রয়াত এ ব্যক্তিত্বের ৭০তম জন্মজয়ন্তীতে স্মরণ ও চলচ্চিত্রের প্রদর্শনীর আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার সম্মেলন কক্ষে রোববার সন্ধ্যা ৬টায় এ স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ডলি আনোয়ার অভিনীত চলচ্চিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টেলিভিশনের প্রথম নাটক ‘একতলা দোতলা’র মধ্য দিয়ে ডলি অভিনয়ে যাত্রা শুরু করেন। ঢাকার মঞ্চনাটকের সঙ্গে যুক্ত হন ১৩ বছর বছর বয়সে। সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন। ‘সাতদিন’ নামের একটি সাপ্তাহিক পত্রিকা সম্পাদনা করেছেন তিনি।

বড় পর্দায় ডলির যাত্রা শুরু হয় বাংলাদেশের অন্যতম সেরা চলচ্চিত্র ‘সূর্য দীঘল বাড়ী’ দিয়ে। এতে প্রধান চরিত্র জয়গুনের রূপে তাকে দেখা যায়। পরিচালনা করেন মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী। এ সিনেমার জন্য ডলি ১৯৭৯ সালে শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

১৯৮৬ সালে শেখ নিয়ামত আলী নির্মিত চলচ্চিত্র ‌‘দহন’-এ অভিনয় করেন তিনি। ১৯৪৮ সালের ১ জুলাই ডলি আনোয়ারের জন্ম। তিনি মারা যান ১৯৯১ সালের ৩ জুলাই।

প্রখ্যাত চিকিৎসক ডা. মোহাম্মদ ইব্রাহিম ও নারীনেত্রী-লেখিকা ড. নীলিমা ইব্রাহিম মেয়ে ডলি। তার স্বামী ছিলেন কিংবদন্তি আলোকচিত্রী ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেন।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh