• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তেজেন্দ্র নারায়ণের ‘সরোদে রবীন্দ্রসঙ্গীত’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মে ২০১৮, ২১:৪৪
ছবি : সংগৃহীত

পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের অ্যালবাম ২০১০ সালে গ্র্যামি অ্যাওয়াডের জন্য মনোনীত হয়। উপমহাদেশের প্রখ্যাত সরোদ শিল্পী তিনি। এবার বেঙ্গল ফাউন্ডেশন প্রকাশ করতে যাচ্ছে এই শিল্পীর ‘সরোদে রবীন্দ্রসঙ্গীত’ শীর্ষক অডিও অ্যালবাম।

ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে আগামীকাল বৃহস্পতিবার, ১০ মে অ্যালবামটির প্রকাশনা অনুষ্ঠান হবে। এতে বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার সিডির মোড়ক উন্মোচন ও রবীন্দ্রনাথের গানের নন্দনবিশ্ব সম্পর্কে আলোকপাত করবেন।

অনুষ্ঠানে পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার সরোদে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন। তবলায় থাকবেন শিল্পী স্বরূপ হোসেন। অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে।

‘সরোদে রবীন্দ্রসঙ্গীত’ অ্যালবামে সংকলিত গানের তালিকায় রয়েছে- প্রথম আদি তব শক্তি, মহারাজ একি সাজে এলে, আজি যত তারা তব আকাশে, আজি বিজন ঘরে, নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায়, এবার তোর মরা গাঙে, যে ছিল আমার স্বপনচারিণী, মোর বীণা ওঠে।

পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার ভারতের একজন প্রথিতযশা সরোদ শিল্পী। জন্ম ১৭ মে ১৯৬১ সালে। বিভূতি রঞ্জন মজুমদারের কাছে ম্যান্ডোলিন দিয়ে সঙ্গীতের হাতেখড়ি। পরে পিতা রঞ্জন মজুমদারের কাছ থেকে সঙ্গীতে তালিম নেন।

এরপর একাধারে তিনি ওস্তাদ বাহাদুর খান, পণ্ডিত অমরেশ চৌধুরী, অনিল পালিত, পণ্ডিত অজয় সিনহা রায়, ওস্তাদ আলী আকবর খান এবং পণ্ডিত রবি শঙ্করের মতো সঙ্গীতজ্ঞের সহচর্যে আসেন।

পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার তার ঘরানার আধ্যাত্মিক নিবিড়তা ও কৌশলী নৈপুণ্যকে ধ্রুপদ, তন্ত্রকারী এবং একই সঙ্গে গায়কীশৈলীতে একত্রে পরিবেশন করার জন্য প্রসিদ্ধ।

১৯৮১ সালে অল ইন্ডিয়া রেডিও মিউজিক প্রতিযোগিতায় প্রেসিডেন্টস্ গোল্ড মেডেলে ভূষিত হন। এ ছাড়া পণ্ডিত ডিভি পালুস্কার পদক, সঙ্গীত মহাসম্মান, বঙ্গভূষণ স্বীকৃতি ও খেতাব গ্রহণ করেন। চলচিত্রশিল্পেও তিনি সঙ্গীত পরিচালক হিসেবে সুখ্যাতি অর্জন করেছেন।

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh