• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হবিগঞ্জে ‘জ্যোতিসংহিতা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মার্চ ২০১৮, ১৮:০১
ছবি: জ্যোতিসংহিতা নাটকের দৃশ্য।

দেশের অন্যতম নাট্য সংগঠন জীবন সংকেত আগামী ২ ও ৪ মার্চ সন্ধ্যায় হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ করবে নাটক ‘জ্যোতিসংহিতা’। রুমা মোদকের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

নাটকের প্রদর্শনী ছাড়াও এই আয়োজনে থাকছে মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও স্বজন সংবর্ধনা। আরটিভি অনলাইনকে এই তথ্য জানান জীবন সংকেত নাট্যদলের সভাপতি অনিরুদ্ধ কর শান্তনু।

হবিগঞ্জ, সুনামগঞ্জের বীরযোদ্ধা শহীদ জগতজ্যোতি দাস ও দাসপার্টির অদম্য যুদ্ধগাথা নিয়ে নাটক ‘জ্যোতিসংহিতা’। তরুণ প্রজন্মের সঙ্গে কথোপকথনে উন্মোচিত হয় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্বাধীনতার চেতনা অন্বেষনের স্বরূপ। গীত হয় তারুণ্যের জয়গাথা।

জগতজ্যোতি ইতিহাসের কিংবদন্তি সন্তান। যৌবনে প্রগতিশীল রাজনীতি তাকে উদ্দীপ্ত করেছিল অকুতোভয় সংগ্রামে। পাক হানাদার বাহিনীর কাছে জগতজ্যোতি দাস ও তার নেতৃত্বাধীন দাসপার্টি ছিল এক মূর্তিমান আতঙ্কের নাম।

জগতজ্যোতিকে হত্যার পর তার মৃতদেহ নিয়ে পৈশাচিক উল্লাসে মেতে উঠেছিল রাজাকার বাহিনী। বাঙ্গালীর অকুতোভয় এই তরুণ বীরযোদ্ধাকে নিয়ে কী ভাবছে স্বাধীনতার সুফলভোগী বর্তমান প্রজন্ম? এই প্রশ্নের পথ ধরে নাটকটি পৌঁছে যায় মহাকাব্যিক অতীতে।

এই নাটকটি এরই মধ্যে বাংলাদেশ ও ভারতে মঞ্চায়নের মধ্য দিয়ে প্রশংসিত হয়েছে। ঢাকা ও বিভিন্ন জেলা শহরে নাটকটির প্রদর্শনী হয়েছে। ভারতে নাটকটির একাধিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন:

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh