• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জ্যোতিসংহিতা নিয়ে ভারতে জীবন সংকেত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৭
জ্যোতিসংহিতা নাটকের দৃশ্য

দশ দিনের সফরে ভারতের পশ্চিমবঙ্গে যাচ্ছে বাংলাদেশের হবিগঞ্জের নাট্যদল ‘জীবন সংকেত’। আগামী ১৬-২৪ ডিসেম্বর এই সফরে পশ্চিমবঙ্গের একাধিক উৎসবে দলটির ‘জ্যোতিসংহিতা’ নাটকের ৫টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রুমা মোদকের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

নাট্যকার রুমা মোদক আরটিভি অনলাইনকে জানান, মুর্শিদাবাদের বহরমপুর ঋত্বিক আয়োজিত ‘দেশ-বিদেশের নাট্যোৎসব’, শান্তিপুর রংগপীঠ আয়োজিত ‘রংগপীঠ রংগমেলা’, গোবর ডাংগা নকশা আয়োজিত ‘পঞ্চম জাতীয় নাট্যোৎসব’, আমরা থিয়েটার গ্রুপের আমন্ত্রণে বোলপুর শান্তিনিকেতনে ‘জ্যোতিসংহিতা’ নাটকের দুটি প্রদর্শনী করবে জীবন সংকেত।

হবিগঞ্জ- সুনামগঞ্জের বীরযোদ্ধা, শহীদ জগতজ্যোতি দাস ও দাসপার্টির অদম্য যুদ্ধগাথা এই নাটকের মূল উপজীব্য। তরুণ প্রজন্মের সঙ্গে কথোপকথনে উন্মোচিত হয় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে স্বাধীনতার চেতনা অন্বেষনের স্বরূপ। গীত হয় তারুণ্যের জয়গাথা।

জগতজ্যোতি ইতিহাসের কিংবদন্তি সন্তান। যৌবনে প্রগতিশীল রাজনীতি তাকে উদ্দীপ্ত করেছিল অকুতোভয় সংগ্রামে। পাক হানাদার বাহিনীর কাছে জগতজ্যোতি দাস ও তার নেতৃত্বাধীন দাসপার্টি ছিলো এক মূর্তিমান আতঙ্কের নাম।

জগতজ্যোতিকে হত্যার পর তার মৃতদেহ নিয়ে পৈশাচিক উল্লাসে মেতে উঠেছিলো রাজাকার বাহিনী।

বাঙ্গালীর অকুতোভয় এই তরুণ বীরযোদ্ধাকে নিয়ে কী ভাবছে স্বাধীনতার সুফলভোগী বর্তমান প্রজন্ম? এই প্রশ্নের পথ ধরে নাটকটি পৌঁছে যায় মহাকাব্যিক অতীতে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh