• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীর ফুটপাতে রেন্ট-এ-কারের রমরমা বাণিজ্য

সোহেল রানা

  ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১০:২৪

রাজধানীতে ফুটপাত দখল করে চলছে রেন্ট-এ-কারের রমরমা বাণিজ্য। রাজনৈতিক ছত্রছায়ায় সিন্ডিকেটের মাধ্যমে ফুটপাত দখল করে বছরের পর বছর ধরে চলছে অবৈধ ব্যবসাটি। এতে, পথ চলতে যেমন পথচারীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে, তেমনি যত্রতত্র গাড়ি পার্কিং করায় তৈরি হচ্ছে যানজট।

রাজধানীতে যে কয়টি এলাকায় ফুটপাত দখল করে এ ব্যবসা চলে এর একটি উত্তরার ৩ নম্বর সেক্টরের ২ নম্বর সড়ক। ব্যস্ত সড়কটিতে যানজট নিত্য দিনের। এমনিতেই সরু রাস্তা তার ওপর ফুটপাত দখল করে গড়ে উঠেছে অনুমোদনহীন রেন্ট-এ-কারের ভ্রাম্যমাণ দোকান।

আবার যত্রযত্র গাড়ি পার্কিংয়ের কারণে বিড়ম্বনায় পড়তে হচ্ছে পথচারীদের। এছাড়া, উত্তরার ১৩ নম্বর সেক্টরের সোনারগাঁও জনপথ মোড় ও ১১ নম্বর সেক্টরের ফুটপাত দখল করে রাজনৈতিক ছত্রছায়ায় চলছে একই ব্যবসা।

অবস্থার রকমফের নেই কারওয়ান বাজারের টিসিবি ভবনের সামনের রাস্তায়ও। অনুমোদন ও ফিটনেসহীন এসব গাড়ি রাস্তা বন্ধ করে যাত্রী পরিবহন করায় দিনে-রাতে যানজট লেগে থাকছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান ভূমি কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন জানান, অবৈধ দখলে থাকা এসব ফুটপাত ও রাস্তা উদ্ধারে সিটি করপোরেশনের অভিযান চললেও, কয়েকদিন পরেই আবার দখলবাজরা ফিরে আসে।

তিনি আরো জানান, জনগণের সম্পদ ফুটপাত ও রাস্তা দখলমুক্ত রাখতে নগরবাসীর সহায়তা দরকার। পাশাপাশি আশ্বাস দিলেন দখলবাজদের ওপর নিজেদের নজরদারি আরো বাড়ানোর।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh