• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

বৈচিত্র্যে মনকাড়া প্লাস্টিকপণ্য

মিথুন চৌধুরী

  ১৬ জানুয়ারি ২০১৭, ১১:০৩

প্রযুক্তির ছোঁয়া, সেইসঙ্গে বৈচিত্র্যের সুবাদে প্লাস্টিকপণ্য হয়ে উঠেছে মানুষের নিত্যদিনের সঙ্গী। অফিস, বাসা কিংবা রেস্তোরা- সবখানেই অ্যালুমিনিয়াম ও স্টিলপণ্য পেছনে ফেলে প্লাস্টিক মন কেড়ে নিয়েছে সবারই। ফলে শপিংমল কিংবা মেলায় ক্রেতাচাহিদার প্রথমেই থাকছে প্লাস্টিক পণ্য।

বাণিজ্য মেলার ক্ষেত্রেও এর সমর্থন মিললো। মেলায় কিছুক্ষণ ঘুরলেই চোখে পড়ে, ক্রেতাদের প্রায় সবারই হাতে কিছু না কিছু প্লাস্টিকপণ্য। এসব পণ্যের ক্রেতাদের সিংহভাগই নারী। আর ক্রেতাদের কথা চিন্তা করে বিক্রি ও বাণিজ্যিক প্রচার বাড়াতে আকর্ষণীয় রং ও নকশার প্লাস্টিক পসরা সাজিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

এবারের বাণিজ্য মেলায় বেঙ্গল, আরএফএল, হ্যামকো, এনপলি, এসকয়ার, বেস্ট বাই প্লাস্টিক মার্ট, আপন প্লাস্টিক, তানিনের মতো বড় ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি কিছু ছোট প্রতিষ্ঠানও নানা ধরনের প্লাস্টিক পণ্য নিয়ে এসেছে।

প্লাস্টিক পণ্যের বিভিন্ন স্টলে ক্রেতাদের ভিড় বেশ চোখে পড়ে। ফলে বিক্রেতাদের মুখেও ফুটছে হাসি। বড় প্রতিষ্ঠানগুলো ক্রেতাদের কথা মাথায় রেখে কিছুটা ছাড়েই দিচ্ছে বেশ কিছু পণ্য।

কোনো কোনো স্টলে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় চলছে। আবার কোনো কোনো স্টল একটি কিনলে একটি ফ্রি দিচ্ছে। ছাড়ের পণ্যগুলো হলো-প্লাস্টিকের চেয়ার, টুল, কন্টেইনার, মগ, ফুডকাভার, ওয়াটারপট, টিফিন বক্স, সালাদ বল, গ্লাস, বালতি, কাপ, বাস্কেট, হ্যাঙ্গার, টেবিল, ড্রাম বাকেট, হটপট, জার, বদনা, সাবানের কেস ইত্যাদি।

ক্রেতারা বলছে, বাহারি ডিজাইন ও নকশায় মন কাড়ছে প্লাস্টিক। আধুনিকতায় প্লাস্টিক পণ্য অনেক দূর এগিয়ে গেছে।

প্লাস্টিক পণ্যের সবচে’ বড় প্রতিষ্ঠান বেঙ্গল প্লাস্টিক। এবছর রপ্তানিতে সোনা ও রুপা দুটি মেডেল’ই তাদের। তাই ক্রেতাদের ভীষণ ঝোঁক দেখা গেলো প্রতিষ্ঠানটির দিকে। মেলা উপলক্ষে আনা হয়েছে নতুন শতাধিক পণ্য। নির্দিষ্ট অঙ্কের পণ্য কেনার জন্য ক্রেতাদের দেয়া হচ্ছে নগদ ছাড়। প্যাভিলিয়নে ওয়ার্ডরোব, টেবিল, চেয়ার, বোল, টিফিন বক্সসহ ২০টি পণ্য বিক্রি হচ্ছে। সব পণ্যেই ১০ থেকে ১৫ শতাংশ নগদ মূল্য ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। স্কুলগামী শিশুদের জন্য কার্টুন নেটওয়ার্ক চ্যানেলের বিভিন্ন জনপ্রিয় চরিত্রের ছবিযুক্ত টিফিন বক্স, পানির বোতলও চোখে পড়ে। বাংলাদেশে একমাত্র বেঙ্গল প্লাস্টিকের পণ্যেই কার্টুন নেটওয়ার্কের জনপ্রিয় চরিত্রগুলো ব্যবহারের অনুমতি রয়েছে। ফলে শিশুদের মাঝে পণ্যটির প্রতি বেশ নজর রয়েছে।

এছাড়া সর্বোচ্চ ছাড় দিচ্ছে বেঙ্গল প্লাস্টিক। কোম্পানিটি মেলা উপলক্ষে সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড় দিচ্ছে। প্লাস্টিকের গ্লাসের ওপর ৫০ শতাংশ ছাড় দিচ্ছে তারা। তাছাড়া ওয়াটার পটে ১৫ ও জগে ২৫ শতাংশ ছাড় দেয়া হচ্ছে। ৪১ নম্বর প্যাভিলিয়নটি তাদের। বেঙ্গল প্যাভিলিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেন, প্যাভিলিয়নে মেলার প্রথম দিন থেকেই ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। প্রতিদিনই আমরা বিভিন্ন ধরনের পণ্য বিক্রি করে থাকি। ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যেই সব পণ্যের দাম রাখা হয়েছে। তাই বিক্রিও বেশি। প্রতিদিন কয়েক লাখ টাকার পণ্য বিক্রি হচ্ছে, যা সাপ্তাহিক ছুটির দিনগুলোতে দ্বিগুণ হয়ে যায়।

আরএফএল সব পণ্যে ১০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এসব ছাড়ের সঙ্গে রয়েছে প্লাস্টিকের বান্ডেল অফারও। এ বছরের মেলায় প্রতিষ্ঠানটি আগের পণ্যগুলোর পাশাপাশি চার শতাধিক নতুন পণ্য এনেছে।

হ্যামকো প্লাস্টিকের প্যাভিলিয়নে নানা ধরনের প্লাস্টিক পণ্যের সমাহার রয়েছে। একেবারে ছোট আকারের পণ্য থেকে শুরু করে বড় আকারের ওয়ার্ডরোব, কম্বল রাখার ঝুড়ি, নতুন ধরনের প্লাস্টিকের চেয়ার-টেবিল এনেছে প্রতিষ্ঠানটি। বিভিন্ন পণ্যে ১০ থেকে ২০ শতাংশ নগদ মূল্য ছাড় দিচ্ছে হ্যামকো। এ ছাড়া প্রতি ৫০০ টাকার পণ্য কিনলে লটারির মাধ্যমে মালয়েশিয়া, কলকাতা ও কক্সবাজার ভ্রমণের বিমান টিকিটও দেয়া হচ্ছে।

ন্যাশনাল পলিমারের প্লাস্টিক ব্র্যান্ড এনপলি’র প্যাভিলিয়নে ফুড কন্টেইনার, নানা আকারের মগ, জগ, গ্লাস, বালতি, চেয়ার, টেবিল, প্লাস্টিকের দরজা চোখে পড়ে। সব পণ্যেই ১০ শতাংশ নগদ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।

বেস্ট বাই প্রিমিয়াম প্যাভিলিয়নে গৃহস্থালির প্রায় সব ধরনের পণ্য পাওয়া যাচ্ছে। মেলা উপলক্ষে ক্রেতাদের জন্য রয়েছে নগদ মূল্য ছাড়ের বিশেষ অফার।

এমসি/এসজেড

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh