• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মুরগি আর ডিমে আগুন

মিথুন চৌধুরী

  ৩০ ডিসেম্বর ২০১৬, ১৩:২৫

শীতকালীন সবজিতে শীতল হাওয়া বইলেও মুরগি আর ডিম আগুনের তাপ ছড়াচ্ছে রাজধানীর বাজারগুলোতে। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা । পাশাপাশি ডিমে বেড়েছে ৫ থেকে ১০ টাকা। এদিকে সরবরাহ ভাল থাকায় শাক-সবজির দাম কমেছে।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৬৫ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি সাইজের পাকিস্তানি মুরগি ১৭০ টাকা এবং বড় সাইজের মুরগি ২৫০ থেকে ২৭০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহের চেয়ে ২০ টাকা বেশি। ফার্মের মুরগির ডিম প্রতি হালি ৩০ থেকে ৩৫ টাকা, হাঁসের ডিমের হালি ৪০ থেকে ৫০ টাকা ও দেশি মুরগির ডিমের হালি ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বেশিরভাগ সবজি ২৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সবজি বাজার ঘুরে দেখা গেছে, মূলা কেজিপ্রতি ২০ টাকা, চাল কুমড়া ৩০ থেকে ৩৫ টাকা, কচুর লতি ৩০ টাকা, পিঁয়াজের কালি ২০ টাকা, পটল ৪০ টাকা, কাঁচাকলা ২৫ টাকা হালি, কালো বেগুন ২০ থেকে ৩০ টাকা কেজি, কাঁচামরিচ ৪০ টাকা, প্রতিকেজি শিম ২০ থেকে ৪০ টাকা, গাঁজর ৩০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, ঝিঙ্গা ৩০ টাকা, করলা ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, উচ্ছের কেজি ৪০ টাকা, কাকরোল ৪০ টাকা, শশা ২৫ থেকে ৩০ টাকা, নতুন আলু ২৫ থেকে ৩০ টাকা এবং পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, শালগম ২০ টাকা, পাকা টমেটো ৫০ টাকা, লাউয়ের পিস ৩০ থেকে ৪০ টাকা, মিষ্টি কুমড়ার পিস ২০ টাকা, জলপাই প্রতি কেজি ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

এছাড়া প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি ২৫ থেকে ৩৫ টাকা, লেবু হালিপ্রতি ১৫ টাকা, লাল শাকের আটি ৮ টাকা, ডাটা শাকের আটি ১৫ টাকা, পালং শাক আট থেকে ১০ টাকা আটি, ধনিয়াপাতা আট টাকা, মূলা শাক পাঁচ টাকা বিক্রি করছেন। যেসব শাকের আটি আট টাকা, সেই শাকের একসঙ্গে তিন আটি ২০ টাকা করে বিক্রি করা হচ্ছে।

এসজেড

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh