• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মেধাবীদের আর বিদেশ পাড়ি নয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ ডিসেম্বর ২০১৬, ০৯:১৬

দেশের মেধাবী শিক্ষার্থীদের অনেকেই সর্বোচ্চ ডিগ্রি নিয়ে ইউনিভার্সিটি থেকে বের হয়েই স্কলারশিপ নিয়ে, চাকরি নিয়ে চলে যাচ্ছে বিদেশে। তাদের অনেকেই আর ফিরছে না দেশে। যেটা দেশের জন্য মোটেও ভালো না। এমন বাস্তবতায় মেধাবীদের জন্য নতুন ভাবনা নিয়ে কাজ করছে দেশি প্রতিষ্ঠান। জানালেন, বাংলাদেশ ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিল’র (বিডিটিডিসি) প্রধান নির্বাহী কাজী আহমেদ।

বললেন, এ প্রতিষ্ঠানে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডে বেতন দেয়া হবে। মেধাবী ছেলেমেয়েদের সুযোগ দেয়া হবে। তারা যেন বিদেশে যাবার চিন্তা না করতে পারে। তারা যেন দেশে থেকেই ভালো আয় করে ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারে।একইসঙ্গে মেধা কাজে লাগানো যায় দেশের কাজে।

দেশের প্রথম অনলাইন হোলসেল মার্কেটপ্লেস বিডিটিডিসি’র মাধ্যমে দেশিয় বিভিন্ন পণ্যের প্রস্তুতকারক, সরবরাহকারী, রপ্তানিকারক এবং উদ্যোক্তারা তাদের পণ্য বিশ্ববাজারে সরাসরি তুলে ধরতে পারছেন। এর মাধ্যমে দূর হবে পণ্য বাজারজাতকরণে মধ্যস্বত্ত্বভোগকারীদের ওপর নির্ভরতা।

কাজী আহমেদ বললেন, চীনে ‘আলিবাবা’ প্রধানত তাদের দেশিয় কোম্পানিগুলোকে বিশ্বের কাছে তুলে ধরে। বাংলাদেশে বিডিটিডিসি হচ্ছে বাংলাদেশের জন্য, বাংলাদেশের ম্যানুফ্যাকচারিং সেক্টরের জন্য। গার্মেন্ট, লেদার, জুট, ফার্মাসিউটিক্যাল, ফুড আরো বিভিন্ন সেক্টরটাকে বিশ্বের সামনে, আন্তর্জাতিক ক্রেতাদের সামনে তুলে ধরাই বিডিটিডিসি’র প্রধান লক্ষ্য। ট্রেড শো, এক্সিবিশনে ভিসা জটিলতার কারণে বিদেশে যেতে পারেন না দেশের অনেক ব্যবসায়ী। বিডিটিডিসি তাদের সহায়তা দেবে, তারা যেন তাদের পণ্য বিশ্বের কাছে তুলে ধরতে পারেন। পৃথিবীকে আমাদের দেশে আনা, এটাও বিডিটিডিসি’র আরেকটি লক্ষ্য। তাহলে দেশ আরো উন্নত হবে, আরো এগিয়ে যাবে। বিদেশিরা এখানে আসবে ব্যবসা করতে।

প্রতিষ্ঠানের সবুজ ভাবনা নিয়ে তিনি বললেন, পরিবেশবান্ধব ফ্যাক্টরিগুলোকে সহায়তা দেয়া হবে যারা পরিবেশবান্ধব পণ্য তৈরি করে। যারা দূষিত কেমিক্যাল নদীতে ফেলে না, বাতাস দূষিত করে না। কারণ, আমাদের দেশের পরিবেশ এখন একটি ভাবনার বিষয় হয়ে দেখা দিয়েছে। ক্যান্সার, ডায়বেটিস, ব্রেন স্ট্রোক, হার্ট স্ট্রোকে এখন অনেক কম বয়সে অনেক মানুষ মারা যাচ্ছে। তাহলে এখন যেসব ছেলেমেয়ে জন্মাচ্ছে, আগামি প্রজন্ম তাদের কী হবে। সেজন্যই পরিবেশবান্ধব পণ্য এবং ফ্যাক্টরিগুলোকেই সহায়তা দেয়া হবে। যারা দেশ ও পরিবেশকে গুরুত্ব দিয়ে পণ্য উৎপাদন করবেন তারা বিডিটিডিসি’র পূর্ণ সহায়তা পাবে।

দেশের তরুণ প্রজন্মের উদ্দেশে কাজী আহমেদ বললেন, আমাদের দেশটাকে কীভাবে আরো সুন্দর করে বিশ্বের সামনে তুলে ধরা যায় ভাবতে হবে। এজন্য ক্লাস নেয়া হচ্ছে, ইন্টার্নশিপ হচ্ছে, মেন্টরশিপ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। দেশের বাইরে ব্যবসার ধরন, দেশকে কীভাবে ভালোবাসা যায় এসবও শেখানো হচ্ছে। নতুনদের আমরা স্বাগত জানাই।

এম /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh