• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা সেতুর কাজ কবে শেষ- জানা যাবে এ মাসেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ অক্টোবর ২০১৮, ১২:২৯
সম্প্রতি গোপালগঞ্জ থেকে হেলিকপ্টারে ফেরার পথে পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখেন প্রধানমন্ত্রী- ছবি সংগৃহীত

আগামী ডিসেম্বরে শেষ হচ্ছে না পদ্মা সেতুর কাজ। তবে কবে নাগাদ বহুল আলোচিত এ সেতুর কাজ শেষ হবে তা চলতি মাস শেষ নাগাদ জানানো সম্ভব হবে।

মঙ্গলবার রাজধানীর মহাখালীর সেতু ভবনে পদ্মা রেল সংযোগ ও নদী তীর রক্ষা কাজের প্রস্তুতি সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

আগামী ১৩ অক্টোবর পদ্মা সেতু প্রকল্প পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন তিনি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। মাওয়া প্রান্তে এক হাজার ৩০০ মিটার নদীর তীর রক্ষা কাজের উদ্বোধন করবেন।

২০০১ সালের ৪ জুলাই মাওয়ায় পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বিএনপি ক্ষমতায় এসে আরিচায় পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয়। ২০০৭ সালে তত্ত্বাবধায় সরকার আবারও মাওয়ায় ফিরিয়ে নেয় পদ্মা সেতু প্রকল্প।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতা ফিরলে পদ্মা সেতু নির্মাণকে অগ্রাধিকার দেয় সরকার। ২০১২ সালে বিশ্বব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি হয়। বিশ্বব্যাংক এ প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুললে আলোচনার ঝড় ওঠে। মিথ্যা অভিযোগ করায় বিশ্বব্যাংককে বাদ দিয়ে নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার। প্রকল্প ব্যয় দাঁড়ায় প্রায় ২০ হাজার কোটি টাকা।

এরপর ২০১৪ সালের নভেম্বরে সেতু নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরের বছরে ডিসেম্বরে মূল সেতুর কাজের উদ্বোধন করেন শেখ হাসিনা। প্রকল্প ব্যয় ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

সেতুমন্ত্রী জানান, এখন পর্যন্ত প্রকল্পের কাজ শেষ হয়েছে ৫৯ ভাগ। মূল সেতুর কাজ শেষ হয়েছে ৭০ ভাগ। ভোটের আগেই পদ্মা সেতু উদ্বোধনের পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হচ্ছে না।

তিনি বলেন, ২৪ ঘণ্টাই পদ্মা সেতুর কাজ চলছে। কিন্তু কবে কাজ শেষ হবে তার দিনক্ষণ এখনই বলা যবে না। ডিসেম্বরে সেতুর কাজ শেষ হওয়ার সম্ভাবনা নেই। অক্টোবরের শেষ দিকে প্রকল্পের সর্বশেষ পরিস্থিতি বলা যাবে।

মন্ত্রী জানান, আপাতত পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বাড়ার সম্ভাবনা নেই। তিনি বলেন, পদ্মা সেতু দেশের সম্পদ হয়ে থাকবে।

গত বছরের সেপ্টেম্বরে পদ্মায় স্প্যান স্থাপনের কাজ শুরু হয়। এরইমধ্যে ৪১টি স্প্যানের ছয়টি বসেছে। রেললাইন স্থাপনের কাজও শুরু হয়েছে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার পদ্মা রেল সংযোগ নির্মাণ করা হবে। ৩৯ হাজার ২৪৬ কোটি টাকার এ প্রকল্প দেশের যোগাযোগ খাতের সবচেয়ে বড় প্রকল্প।

আওয়ামী লীগের এমপি নূর-ই আলম চৌধুরী লিটন, মৃনাল কান্তি দাস, বাহাউদ্দিন নাছিম, সাগুফতা ইয়াসমিন এমেলি, বিএম মোজাম্মেল প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন। আরও ছিলেন রেলওয়ে, সড়ক বিভাগ ও সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পরুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর 
ডামি সরকারের উন্নয়নের ভেলকিবাজিতে দেশ : রিজভী
X
Fresh