• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ঝুঁকিতে পোশাক কারখানার বিনিয়োগ: বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ জুন ২০১৮, ২২:৪৬ | আপডেট : ২৫ জুন ২০১৮, ২২:৫২
বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলোর পরিবেশ এখন বিশ্বের যেকোনো দেশের তুলনায় ভালো। এগুলো উন্নত করে গড়ে তোলা হয়েছে। বিল্ডিং ও ফায়ার সেপটি নিশ্চিত করা হয়েছে। উন্নত ও কর্মবান্ধব পরিবেশ নিশ্চিত করা হয়েছে। এতে করে শিল্প মালিকরা বিপুল অর্থ বিনিয়োগ করেছেন। কিন্তু তৈরি পোশাকের মূল্য বৃদ্ধি করা হচ্ছে না। এতে বিনিয়োগ ঝুঁকিতে পড়েছে পোশাক কারখানা। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সাসটেইনিবিলিটি কম্প্যাক্টের চতুর্থ পর্যালোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, দেশের তৈরি পোশাক কারখানাগুলো এখন নিরাপদ ও কর্মবান্ধব। বিপুল বিনিয়োগে এটা হয়েছে। তবু তৈরি পোশাকের দাম বাড়ায়নি ক্রেতা জোট। এই অবস্থা থেকে বিনিয়োগকারীদের রক্ষায় ক্রেতাজোটগুলোর প্রতি তৈরি পোশাকের উপযুক্ত দর নির্ধারণ করতে হবে।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়ন ‘এভরিথিংস বাট আর্মসের (ইবিএ)’ আওতায় বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করে যাচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ওয়ালটনের ফ্যান রপ্তানি হচ্ছে বিদেশে
--------------------------------------------------------

তিনি আরও  বলেন, প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার থেকে বিপুল সংখ্যক রোহিঙ্গা নাগরিক জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। প্রায় ১২ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশের অর্থনীতির উপর চাপ সৃষ্টি করেছে।

এসময় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানসহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী ইউরোপিয়ন ইউনিয়নের ট্রেড কমিশনার মিজ সিসিলিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক  করেন।  সে সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের তৈরী পোশাক খাতের শ্রমিকদের কল্যাণে সরকার এবং শিল্প মালিকগণ প্রয়োজনীয় সবকিছু করেছে। অপ্রত্যাশিত রানা প্লাজা র্দুঘটনার পর শ্রমিকদের নিরাপত্তা, কর্মবান্ধব পরিবেশ, উপযুক্ত মজুরি নিশ্চিত করেছে।

আরও পড়ুন:

এমসি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়