• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নারী উন্নয়নে রাখা হয়েছে ১২৫ কোটি টাকার থোক বরাদ্দ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ১৯:৩৫

আগামী অর্থবছরের ২০১৮-১৯ প্রস্তাবিত বাজেটে নারীদের উন্নয়নে ১২৫ কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বৃহস্পতিবার আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এবারও কয়েকটি বিশেষ উদ্দেশ্যে কিছু থোক বরাদ্দ রাখা হয়েছে। নারীদের অগ্রগতির উদ্দেশ্যে নারী উদ্যোক্তা তহবিলে ১০০ কোটি টাকা এবং নারী উন্নয়ন বিশেষ তহবিলে ২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

আগামী ২০১৮-১৯ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ১ লাখ ৩৭ হাজার ৭৪২ কোটি টাকা যা মোট বাজেটের ২৯.৬৫ শতাংশ এবং জিডিপির ৫.৪৩ শতাংশ। গত ২০০৯-১০ অর্থবছরে ৪টি মন্ত্রণালয়ে জেন্ডার বাজেট প্রতিবেদন প্রণীত হয়।

বর্তমান অর্থবছরে ৪৩টি মন্ত্রণালয়/ বিভাগের নারী উন্নয়ন ও বাজেটে বরাদ্দের পর্যালোচনা করে জেন্ডার বাজেট প্রতিবেদন করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে নারী উন্নয়নে বরাদ্দ ছিল ১.১২,০১৯ কোটি টাকা যা মোট বাজেটের ২৭.৯৯ শতাংশ এবং জিডিপির ৫.০৪ শতাংশ।

বৃহস্পতিবার পেশ করা এ বাজেট দেশের ৪৭তম ও আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং অর্থমন্ত্রীর দ্বাদশ বাজেট প্রস্তাব। ‘সমৃদ্ধ আগামী পথযাত্রায় বাংলাদেশ’ নাম দিয়ে প্রস্তাবিত এ বাজেটের ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

আরও পড়ুন :

কেএইচ/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh