• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ঘণ্টায় ঘণ্টায় রূপ বদলেও ফেরেনি লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ মার্চ ২০১৮, ১৭:২০ | আপডেট : ১৪ মার্চ ২০১৮, ১৮:৩২
টানা তিন কার্যদিবস পতনের পর আজ দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক সামান্য উত্থানে ফিরেছে। তবে সূচক ঘণ্টায় ঘণ্টায় রূপ বদলানোর পরও গতি আসেনি লেনদেনে। বরং দিনশেষে লেনদেন প্রায় তলানিতে ঠেকেছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৮ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৯০ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ২২৪  কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায়  ৫৮ কোটি ২৩ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ২৮২ কোটি ৩১ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৯২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। গতদিন যা ছিল ২৬ কোটি টাকার বেশি।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই আজ ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪২৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২০৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

--------------------------------------------------------
আরও পড়ুন: মহেশখালীতে ৩০০ কোটি ডলার ব্যয়ে হচ্ছে এলএনজি টার্মিনাল
--------------------------------------------------------

বাজার বিশ্লেষকরা বলছেন, পুঁজিবাজারে এখন তারল্যের ঘাটতি আছে। যার সূত্র ধরে এই সংকট তৈরি হয়েছে। গেলো কয়েকদিন বাজার নেতিবাচক প্রবণতার মধ্য দিয়ে অতিক্রম করেছে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বাজার মন্দায় বাংলাদেশ ব্যাংকে দায়ী হিসেবে উল্লেখ করেন। 

তিনি বলেন, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে যথেষ্ঠ তারল্য রয়েছে। কিন্তু তারা বাংলাদেশ ব্যাংকের ভয়েই বিনিয়োগ করছেন না। এজন্য বাংলাদেশ ব্যাংকে নমনীয় হতে হবে। বিশেষ করে এডিআর নিয়ে।

তবে বাজারে এই মন্দাভাব থাকবে না বলে মত দেন বিশ্লেষকরা।

আরও পড়ুন:

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়