• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করলেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান, ছুটিতে ব্যাংকের এমডি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ ডিসেম্বর ২০১৭, ২২:২৭

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ইমেজ সঙ্কট ঠেকাতে পদত্যাগ করেছেন ব্যাংকটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরাছত আলী। পাশাপাশি পরিচালনা পর্ষদের অন্যান্য কমিটির প্রধানরাও পদত্যাগ করেছেন। এছাড়া ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) বাধ্যতামূলক সাময়িক ছুটিতে পাঠানো হয়েছে।

রোববার রাতে ব্যাংকটির প্রধান কার্যালয়ে এক জরুরি পর্ষদ সভায় এসব পরিবর্তন হয়েছে বলে সাংবাদিকদের জানান ব্যাংকের নতুন চেয়ারম্যান তমাল এসএম পারভেজ। সভায় পদত্যাগ করা পর্ষদ ও নতুন পর্ষদের বেশির ভাগ সদস্য উপস্থিত ছিলেন।

এসএম পারভেজ জানান, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) দেওয়ান মুজিবর রহমানকে তিন মাসের ছুটিতে পাঠানো হয়েছে। এ পদে চলতি দায়িত্ব দেয়া হয়েছে ডিএমডি কাজী মো. তালহাকে। এছাড়া ভাইস চেয়ারম্যান তৌফিক রহমান চৌধুরী, নির্বাহী কমিটির চেয়ারম্যান মোহাম্মদ মনজুরুল ইসলাম, নিরীক্ষা কমিটির চেয়ারম্যান নুরুন নবী ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান সৈয়দ মুনসেফ আলী পদত্যাগ করেছেন।

গেলো ৬ ডিসেম্বর এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পরদিন অপসারণাদেশ স্থগিত করেন হাইকোর্ট। এমডির অপসারণকে কেন্দ্র করে জরুরি বোর্ড সভা ডাকে ব্যাংকটি। ওই সভা করার জন্য গেল শনিবার রাজধানীর একটি হোটেল আলোচনায় বসেন ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্যরা। ওই আলোচনায় পুনর্গঠন বিষয়ে সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ ব্যাংকের তদন্তে ২০১৬ সালে এনআরবিসির ৭০১ কোটি টাকা ঋণে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে আসে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকটিতে পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক।

চলতি বছরের ২০ মার্চ ব্যাংকটির চেয়ারম্যান ও এমডির কাছে পাঠানো পৃথক নোটিশ পাঠায়। যাতে বলা হয়, আমানতকারীদের স্বার্থে ও জনস্বার্থে এনআরবিসি ব্যাংক চালাতে ব্যর্থ হয়েছে ফরাছত আলীর নেতৃত্বাধীন পরিচালনা পর্ষদ। এছাড়া এমডি ব্যর্থ হয়েছেন ব্যাংকটি যথাযথ ব্যবস্থাপনায়। এছাড়া তারা গুরুতর প্রতারণা ও জালিয়াতি করেছেন। যা ফৌজদারি আইন অনুযায়ী দণ্ডনীয়।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh